আজ: মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ইং, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ নভেম্বর ২০২০, শনিবার |

kidarkar

বাজার মুলধন কমেছে ২ হাজার ৭৬৬‘শ কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতন ঘটেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে দুই কার্যদিবস কমেছে সূচক। বাকি তিন কার্যদিবস সূচক বারলেও এর মাত্রা ছিলো সামান্য। এদিকে গত সপ্তাহে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন কমেছে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা। এছাড়া গত সপ্তাহে ডিএসই’র পিই রেশিও দাঁড়িয়েছে ১৩.০৩ যার তার আগের সপ্তাহে ছিলো ১৩.২৩।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৭ হাজার ৮৪৮ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৯৩ হাজার ২৯৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার ২১৭ টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৭৬৬ কোটি ২৬ লাখ ১৪ হাজার ৩৬৯ টাকা ।

আর সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরু আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৪ হাজার ১৬৯ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ২১৭ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইর বিনিয়োগকারীরা ২ হাজার ৯৫২ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসই ৩ হাজার ১৪৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ২৪৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা বা ১৯.৪৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার ৯০৬ টাকার ।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৭৮ লাখ ৮২ হাজার ৬৫০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৮১ কোটি ৮২ লাখ ৭ হাজার ৭৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৫২ কোটি ৩ লাখ ২৫ হাজার ১৩১ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৮ পয়েন্টে এবং ১৬৮৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে,  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার ৮৮৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ০৩ লাখ ৮৫ হাজার ৪৮৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৯৯ টাকা বা ২১.৮৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৬১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২২১ পয়েন্ট এবং সিএসইা-৫০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৪০৬ পয়েন্টে, ১১ হাজার ২৫২ পয়েন্টে এবং ১০০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর সূচক সিএসআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১২৮টির দর বেড়েছে, ১০৭টির কমেছে এবং ৭২টির দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.