সরকারি বন্ড শেয়ারবাজারে লেনদেন করতে পারবে সাধারণ বিনিয়োগকারীরা, কমবে তারল্য সংকট

শেয়ারবাজার রিপোর্ট: সরকারি বন্ড শেয়ারবাজারে লেনদেন করার বিষয়ে কাজ করছেে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংক সহ বাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান। সেই সাথে সাধারণ বিনিয়োগকারীও যাতে সরকারি বন্ড কেনাবেচা করতে পারে সেই বিষয়ে কাজ করা হচ্ছে।

আজ রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর সভাকক্ষে অর্থ মন্ত্রনালয়ের সচিব, বিএসইসি কমিশনার  ড. শায়খ শামসুদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক রেজাউল করিম, বাংলাদেশ ব্যাংক, দেশের উভয় স্টক এক্সচেঞ্জের এমডিরা সহ বাজারসংশ্লিষ্ট সবাই এক বৈঠক করেন।

বৈঠক সূত্র মতে, বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত যেসব ট্রেজারি বন্ড রয়েছে সেগুলো যাতে বিও অ্যাকাউন্ট দিয়ে লেনদেন করা যায় সে বিষয়ে আজ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কিভাবে অতি দ্রুত সরকারি বন্ডগুলোর লেনদেন চালু করা যায় এবং বর্তমানে যে ২৫ লাখের বেশি বিও অ্যাকাউন্ট আছে তারাও রাতে লেনদেন করতে পারে সে বিষয়ে আলোচনা হয়।

ট্রেজারি বন্ডের লেনদেন চালুর মাধ্যমে দেশের শেয়ারবাজারে লেনদেনে বড় ইতিবাচক প্রভাব পড়বে বলে বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধিরা মনে করেন। একইসঙ্গে ফিক্সড ইনকামের সিকিউরিটিজে বিনিয়োগে অনেকে আগ্রহী হবেন বলে তারা ধারনা করছেন।

এছাড়া বন্ড এক্সচেঞ্জে সেকেন্ডারি প্লাটফর্মে লেনদেন করতে প্রযুক্তিগত সমস্যা চিহ্নিত করে তা আগামী সাত দিনের মধ্যে বিএসইসিতে জমা দেয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই এবং সিডিবিএল এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আপনার মন্তব্য

Top