আজ: বুধবার, ১৭ অগাস্ট ২০২২ইং, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২০, শনিবার |



kidarkar

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদোর পাশে লেভানদোভস্কি

শেয়ারবাজার ডেস্ক:  ২০২০ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর পুরস্কারের জন্য তালিকা আরও ছোট করে এনেছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা-ফিফা। এ তালিকায় বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কির সঙ্গে লড়াইয়ে আছেন সময়ের সেরা দুই তারকা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গতকাল শুক্রবার (১১ ডিসেম্বর) নিজেদের ওয়েবসাইটে এই তিনজনের নাম প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। ১১ জনের তালিকা থেকে বাদ পড়েছেন কিলিয়ান এমবাপে, থিয়াগো আলকান্তারা, কেভিন ডে ব্রুইনে, সাদিও মানে, রামোস, মোহামেদ সালাহ ও ভার্জিল ফন ডাইক।

বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখা লেভানদোভস্কি এই সেরা তিনের তালিকায় স্থান করে নেবেন তা আগে থেকে জানা ছিল। গত মৌসুমে জার্মান দলটি যে দুর্বার হয়ে উঠেছিল, তার মূলে ছিল লেভানদোভস্কির অসাধারণ ধারাবাহিক পারফরম্যান্স। অপরাজিত থেকে তাদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে ১৫ গোল করেন পোলিশ স্ট্রাইকার। যা গত চ্যাম্পিয়নস লীগ মৌসুমের সর্বোচ্চ। আর জার্মানীর ঘরোয়া লীগ বুন্ডেসলিগায় করেন ৩৪ গোল।

সব প্রতিযোগিতা মিলে ক্লাবের হয়ে ২০১৯-২০ মৌসুমে ৫৫ গোল করা লেভানদোভস্কি এবার ব্যালন ডি’অর জয়ের দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন বলে মনে করে আসছিলেন ফুটবল বোদ্ধারা। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মৌসুমের অনেকটা সময় ভেস্তে যাওয়ার পর পুরস্কারটির ৬৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো তা এবছর না দেওয়ার সিদ্ধান্ত জানায় ফ্রান্স ফুটবল কর্তৃপক্ষ।

অবশ্য ফিফার ‘দা বেস্ট’ পুরস্কারটি জিততে পারলে বর্ষসেরা ফুটবলার হওয়ার স্বপ্ন পূর্ণ হবে ৩২ বছর বয়সী তারকা এই স্ট্রাইকারের। আগামী ১৭ ডিসেম্বর ‘ফিফা দা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসে’ ঘোষণা করা হবে এবারের বর্ষসেরার নাম।

রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার মেসি অবশ্য গেল মৌসুমে দলগতভাবে তেমন কিছুই জিততে পারেননি। উল্টো কোভিড-১৯ এর ছোবলে বিলম্বিত মৌসুমে তার দল বার্সেলোনার শেষটা হয় চরম বিপর্যয়ে।

ব্যক্তিগত পারফরম্যান্সে অবশ্য বেশ কিছু প্রাপ্তি ছিল তার, গড়েন নতুন কিছু রেকর্ডও। লিগে ৩৩ ম্যাচ খেলে ২৫ গোল করে জিতে নেন রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি।

দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদো ইউভেন্তুাসের হয়ে গত মৌসুমে জিতেন সেরি’আ শিরোপা। ক্লাবের টানা নবম লীগে জয়ে দলের পক্ষে সর্বোচ্চ ৩১ গোল করেন তিনি, আসরে যা দ্বিতীয় সর্বোচ্চ।

গত বছর রোনালদো ও লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে হারিয়ে পুরস্কারটি জিতেছিলেন মেসি।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.