আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২০, শনিবার |



kidarkar

করোন ভ্যাকসিন কিনতে এডিবির ৯০০ কোটি ডলার ঘোষণা

শেয়ারবাজার ডেস্ক:করোনার ভ্যাকসিন কেনার সক্ষমতা বাড়ানো, দ্রুত পরিবহন ও সংরক্ষণে সহযোগিতা দিতে উন্নয়নশীল দেশগুলোকে ৯০০ কোটি ডলারের তহবিল দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার এডিবি এক বিবৃতিতে ‘এশিয়া প্যাসিফিক ভ্যাকসিন একসেস ফ্যাসিলিটি (এপিভিএএক্স)’ নামে এই তহবিলের ঘোষণা দেয়।

সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বিবৃতিতে বলেন, এডিবির সদস্য উন্নয়নশীল দেশগুলো তাদের জনগণকে ভ্যাকসিন দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এখন তাদের ভ্যাকসিন কেনার জন্য অর্থের পাশাপাশি পুরো টিকাদান প্রক্রিয়া সুষ্ঠুভাবে চালিয়ে নিতে সঠিক পরিকল্পনা ও জ্ঞানের প্রয়োজন হবে। এপিভিএএক্সের আওতায় ভ্যাকসিন কেনার পাশাপাশি তা নিজ নিজ দেশে নিয়ে যাওয়ার জন্য এডিবি অর্থায়ন করবে।  পাশাপাশি ভ্যাকসিন বিরতণ ও সংরক্ষণ ব্যবস্থার উন্নয়নেও বিনিয়োগ করবে এডিবি।

বিবৃতিতে এডিবি জানিয়েছে, এই অর্থায়ন করার ক্ষেত্রে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তাদের অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করবে। এই অর্থায়নের ফলে উন্নয়নশীল সদস্য দেশগুলোতে ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা বৃদ্ধিরও সুযোগও তৈরি হবে বলে মনে করছে এডিবি।

এ বিষয়ে এডিবির প্রেসিডেন্ট মাসসাতুগু আসাকাওয়া বলেন, সংস্থার সদস্য দেশগুলো তাদের জনগণকে করোনার ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। তবে ভ্যাকসিন ক্রয়, সংরক্ষণ ও তা যথাযথভাবে জনগণের শরীরে প্রয়োগ পর্যন্ত ব্যবস্থাপনার জন্য অর্থের প্রয়োজন হবে। সুতরাং এডিবির সদস্য রাষ্ট্রগুলো যেন যথাযথভাবে এ কাজ করতে পারে, সেজন্যই এই তহবিল ঘোষণা করা হয়েছে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.