আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ ডিসেম্বর ২০২০, বুধবার |

kidarkar

ওটিসির কোম্পানি পুনর্গঠনের সিদ্ধান্ত, বিশেষ অডিট ২১টি ও ৪৩টি পরিদর্শন হবে

আতাউর রহমান: স্টক এক্সচেঞ্জগুলো ওভার-দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের ২১ টি কোম্পানির আর্থিক বিবরণীর বিশেষ অডিট করবে। এবং ওটিসি মার্কেটের ৪৩ টি কোম্পানি শারীরিকভাবে পরিদর্শন করবে। যাদের কার্যক্রম চালু নেই।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মঙ্গলবার এক্সচেঞ্জগলোকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে।

স্টক এক্সচেঞ্জগুলো কোম্পানিগুলোর সমস্ত আর্থিক এবং অ-আর্থিক তথ্য অনুসন্ধান করবে। সাথ তাদের মূল্য নির্ধারণের জন্য জমি, বিল্ডিং এবং সম্পত্তির অস্তিত্ব পরীক্ষা করবে। এছাড়া কোম্পানিগুলোর অপারেশনাল স্থিতি এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে লক্ষ্য করবে।

কোম্পানিগুলোর কমিশনের অনুমতি ব্যতীত স্পনসর এবং বিদ্যমান পরিচালকদের থাকা শেয়ারের পাশাপাশি তাদের সম্পত্তি এবং সম্পদগুলো কোনও বিক্রয়, বন্ধক, অঙ্গীকার বা হস্তান্তর করার অনুমতি নেই। কমিশন খুব শীঘ্রই তাদের বর্তমান অবস্থান এবং তাদের কাজকর্মের অবস্থার বিষয়ে তথ্য চেয়ে প্রতিটি কোম্পানিকে চিঠি দেবে।

কোম্পানির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে কমিশন প্রতিটি কোম্পানির জন্য পৃথক শুনানির ব্যবস্থা করবে।

সূত্র মতে, কমিশন জেড ক্যাটাগরির কোম্পানির মতো ওটিসি কোম্পানিগুলো পুনর্গঠন করতে চায়। এতে কিছু কোম্পানি সঠিকভাবে পারফর্ম করতে সক্ষম হবে এবং বিনিয়োগকারীরা সেগুলো থেকে সুবিধা পাবেন। বিএসইসি ওটিসি কোম্পানিগুলোকে বর্তমানের শোচনীয় অবস্থা থেকে উত্তোলনের উদ্যোগ নিয়েছে।

নিয়ন্ত্রক মনে করেন যে এই কোম্পানিগুলো সঠিকভাবে বৃদ্ধি পাচ্ছে না এবং শেয়ারহোল্ডাররা তাদের বিনিয়োগে কোনও রিটার্ন পাচ্ছে না। অনেক ক্ষেত্রে বিনিয়োগকারীরা কোম্পানিগুলোতে প্রায় সমস্ত বিনিয়োগ হারাতে থাকে। এটি বিনিয়োগকারীদের স্বার্থের জন্য ক্ষতিকারক এবং কমিশনের অবাঞ্ছিত।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, ওটিসি মার্কেটের পুনর্গঠন করা খুব জরুরি। তাদের আরও জবাবদিহি করা দরকার কারণ বিনিয়োগকারীরা ইতিমধ্যে এই বাজারে ব্যবসায় উৎসাহ হারিয়ে ফেলেছে।

তারা আরও বলেছে যে, কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করার আগে একটি উপযুক্ত যাচাই প্রক্রিয়া নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। যদি এটি করা সম্ভব হয় তবে বিনিয়োগকারীদের ক্ষয়ক্ষতি কিছুটা কমে আসবে বলে তারা মনে করেন।

ডিএসই ২০০৯ সালের অক্টোবরে ৫১ টি কোম্পানি দিয়ে ওটিসি চালু করেছিল।বছরের পর বছর শেয়ারহোল্ডারদের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত না হওয়ার কারণে এবং কাগজের শেয়ারের পরিবর্তে ইলেকট্রনিক শেয়ারে রূপান্তরিত না করার কারণে কোম্পানিগুলো মূল বোর্ড থেকে ওটিসিতে স্থানান্তর করা হয়েছিল। দ্বিতীয় পর্যায়ে আরও ২৯ টি কোম্পানি ওটিসিতে প্রেরণ করা হয়েছিল।

পরবর্তীতে, ১৪ টি কোম্পানি প্রাসঙ্গিক নিয়ম মেনে এবং তাদের ব্যবসায় আরও ভাল পারফর্ম করে মূল বাজারে ফিরে আসতে সক্ষম হয়েছিল। এছাড়া স্টক এক্সচেঞ্জ থেকে ছয়টি প্রতিষ্ঠানকে অতালিকাভুক্ত করা হয়েছিল। ২০২০ সালের ১ অক্টোবর, ওটিসি সুবিধার অধীনে মোট সিকিওরিটিজের সংখ্যা ৬০ জন ছিল।

উল্লেখ্য, ওটিসি মার্কেট হল এক্সচেঞ্জ থেকে তালিকাভুক্ত সিকিওরিটিজ কেনা বা বেচার জন্য স্টক এক্সচেঞ্জের দ্বারা সরবরাহিত একটি সুবিধা।

 

 

 

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.