আজ: শনিবার, ০২ জুলাই ২০২২ইং, ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার |



kidarkar

জার্মানিতে ডিসেম্বরের শেষে করোনার টিকা দেওয়ার সম্ভাবনা

শেয়ারবাজার ডেস্ক: জার্মানি ২৭ ডিসেম্বর থেকে করোনাভাইরাসের টিকা দেওয়ার কার্যক্রম শুরু করতে পারে। শুরুতে প্রবীণ নিবাসের বাসিন্দারা এই টিকা পাবেন।

গতকাল বুধবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান এ-সংক্রান্ত ঘোষণা দেন। আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এই তথ্য জানায়।

একই দিন ইউরোপীয় ইউনিয়ন ২৭টি সদস্যরাষ্ট্রে টিকা দেওয়ার কার্যক্রম শুরুর লক্ষ্য নিয়েছে।

এক বিবৃতিতে জার্মানির ১৬টি রাজ্য পর্যায়ের স্বাস্থ্যমন্ত্রীরা বলেছেন, জার্মান সরকার বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন ও সরবরাহ করতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন ইয়েন্স স্পান। চলতি বছর শেষ হওয়ার আগে আগে এই টিকার বিতরণ শুরু হবে।

বর্তমানে ইইউ প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছে জার্মানি। তাই ২৭ ডিসেম্বর জার্মানিতে করোনার টিকা দেওয়া শুরু হলে সেদিন ইইউর সব সদস্যরাষ্ট্রেও তা আরম্ভ হতে পারে।

বুধবার ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স বলেছেন, সবকিছু ঠিকঠাক থাকলে ফ্রান্সে ডিসেম্বরের শেষ সপ্তাহে করোনার টিকা দেওয়া শুরু হতে পারে।

ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেন বলেছেন, ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন দেওয়া হলে ইইউর সব দেশ তা একই দিনে দেওয়া শুরু করতে পারে।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) টিকার বিষয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত ২১ ডিসেম্বর দিতে পারে।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা ইতিমধ্যে ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু করে দিয়েছে। আরও একাধিক দেশ এই টিকার অনুমোদন দিয়েছে।

মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান গবেষণা প্রতিষ্ঠান বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে জানানো হয়েছে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.