আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ ডিসেম্বর ২০২০, শনিবার |



kidarkar

সাম্প্রদায়িক অপশক্তিকে কঠোরভাবে দমন করার প্রত্যয় রাখতে হবে: তথ্যমন্ত্রী

শেয়ারবাজার ডেস্ক: ‘সাম্প্রদায়িক অপশক্তিকে কোনোভাবেই ছোবল মারার সুযোগ দেয়া যাবেনা এবং একে কঠোরভাবে দমন করা হবে’ বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

গতকাল শুক্রবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে মুক্তিযুদ্ধের অন্যতম প্রয়াত সেক্টর কমান্ডার মেজর জেনারেল সি আর দত্ত বীর উত্তম এর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

ড. হাছান বলেন, ‘১৯৭১ সালে যারা বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়িয়েছিলো, সেই আন্তর্জাতিক ও মৌলবাদী অপশক্তি মিলে ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্রকে হত্যা করার উদ্দেশ্যই বঙ্গবন্ধুকে হত্যা করেছিলো এবং সেকারণেই ১৯৭৫ এর পর আমাদের রাষ্ট্র প্রতিষ্ঠার মূল চেতনাকে বিসর্জন দিয়ে রাষ্ট্র পেছন দিকে হাঁটা শুরু করে, ।

সাম্প্রদায়িক অপশক্তি বিনাশ হয়নি উল্লেখ করে তিনি বলেন, ‘সেই কারণেই মাঝেমধ্যে সেই অপশক্তি ফণা তোলে ছোবল তোলার জন্য। কিন্তু যেই সম্মিলিত শক্তিতে দেশ স্বাধীন হয়েছে, সেই শক্তির কাছে তারা সবসময় পরাজিত হয়েছে, ভবিষ্যতেও হবে।’

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ সৃষ্টি করেছে মন্তব্য করে তিনি বলেন, ‘সময়ে সময়ে গুজব রটিয়ে সাম্প্রদায়িক হানাহানি সৃষ্টির যে কোনো অপচেষ্টা সরকার কঠোর হাতে দমন করেছে, ভবিষ্যতেও করা হবে।’

এ সময় মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার প্রয়াত মেজর জেনারেল সি আর দত্তের কথা স্মরণ করে হাছান মাহমুদ বলেন, দেশপ্রেমিক, সাহসী, সৎ, অসাম্প্রদায়িক, নিরহংকার এবং সবাইকে আপন করে নেয়ার আশ্চর্য ক্ষমতার অধিকারী চিত্ত রঞ্জনের জীবন থেকে অনেক শেখার রয়েছে।

ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র মজুমদারের সভাপতিত্বে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা উষাতন তালুকদার এমপি, ড. নিম চন্দ্র ভৌমিক, নির্মল রোজারিও, সাংবাদিক স্বপন কুমার সাহা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে বিকেলে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার সংঘরাজ ভিক্ষু সমিতি ও বৌদ্ধ সমিতির সভাপতি এবং উপজেলার কেন্দ্রীয় সৈয়দবাড়ি ধর্মচক্র বিহারের প্রয়াত অধ্যক্ষ বিমলজ্যোতি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রয়াত বিমলজ্যোতি মহাস্থবিরকে একইসাথে বৌদ্ধ ধর্মের ভিক্ষু ও হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সবধর্মের মানুষের প্রিয়জন বলে বর্ণনা করে মন্ত্রী বলেন, জাতির পিতার নেতৃত্বে অসাম্প্রদায়িক চেতনায় গড়া বাংলাদেশে এখনও একটি সাম্প্রদায়িক গোষ্ঠী ফণা তুলতে চায়। কিন্তু আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সম্মিলিত শক্তির কাছে তারা অতীতে যেমন পরাভূত হয়েছে তেমনি বর্তমান এবং ভবিষ্যতেও পরাভূত হবে।

দু’দিনব্যাপী অনুষ্ঠানের শেষদিনে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সংঘরাজ জ্ঞানশ্রী মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার। স্বাগত বক্তব্য দেন কেন্দ্রীয় সৈয়দবাড়ি ধর্মচক্র বিহার কল্যাণ কমিটির সাধারণ সম্পাদক মনিলাল তালুকদার।

ভিক্ষু সুনন্দ প্রিয়’র সঞ্চালনায় প্রধান জ্ঞাতি উপসংঘরাজ ধর্মপ্রিয় মহাস্থবির, অধ্যাপক বিমান চন্দ্র বড়ুয়া, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম চৌধুরী ও বৌদ্ধ ধর্মীয় গুরুবৃন্দ এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.