আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুন ২০১৫, শনিবার |


kidarkar

দেশে ফিরেছে সাগর থেকে উদ্ধার ১৮ বাংলাদেশী


150528105340_migrants_aceh_640x360_apশেয়ারবাজার রিপোর্ট: সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় ইন্দোনেশিয়ার উপকূল থেকে উদ্ধার হওয়া ১৮ বাংলাদেশীকে দেশে নিয়ে আসা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আশ্বস্ত করেছেন ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশীদের ফেরত আনায় শুরু হওয়া এ প্রক্রিয়া চলতে থাকবে।
জানা যায়, এ প্রক্রিয়ায় সার্বিকভাবে সাহায্য করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম।
কর্মকর্তারা বলেন, ইন্দোনেশিয়ার পাশাপাশি থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় সমুদ্রপথে অবৈধ যেসব অভিবাসী উদ্ধার হয়েছে, তাদের বাংলাদেশের নাগরিকত্ব যাচাই বাছাইয়ের কাজ চলছে। নৌকায় করে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ইন্দোনেশিয়ার উপকূলে কয়েকশ বাংলাদেশীকে উদ্ধারের পর দেশটির আচেহ প্রদেশে শরণার্থী শিবিরে রাখা হয়েছে। এদের মধ্য থেকে প্রথমে ১৮ জন বাংলাদেশীকে বাণিজ্যিক ফ্লাইটে করে দেশে ফেরত আনা হয়েছে বৃহস্পতিবার মধ্যরাতের পর।
শরণার্থী শিবিরে থাকা এসব বাংলাদেশী এখন দেশের ফেরার জন্য উন্মুখ হয়ে আছে। আইওএম’র মুখপাত্র আসিফ মুনির বলেছেন, ‘ইন্দোনেশিয়ায় উদ্ধার হওয়াদের মধ্যে বাংলাদেশ সরকার এ পর্যন্ত ২৪৭ জনকে বাংলাদেশের নাগরিক হিসেবে নিশ্চিত করেছে। তাদের মধ্যে ১৮জনকে দেশে এনে ফেরত আনার প্রক্রিয়া শুরু করা হলো এখন ছোট ছোট দলে ভাগ করে অন্যদেরও ফেরত আনা হবে।’
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে উদ্ধার হওয়া এক হাজারেরও বেশি অবৈধ অভিবাসীর তালিকা নিয়ে মন্ত্রণালয় যাচাই করে দেখছে।
এই প্রক্রিয়ায় কিছুটা সময় লাগছে বলে কর্মকর্তারা উল্লেখ করেছেন। কয়েকদিন আগে মিয়ানমার উপকূলে উদ্ধার হওয়াদের মধ্যে ১৫০ জনকে বাংলাদেশী হিসেবে নিশ্চিত করে ফেরত আনা হয়েছিল।

 

শেয়ারবাজারনিউজ/ও/তু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.