আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২০, সোমবার |



kidarkar

উত্থান শেয়ারবাজারে: এক মাসে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

শেয়ারবাজার ডেস্ক : দেশের উভয় শেয়ারবাজারে তিন কার্যদিবস পতনের পর আজ সোমবার বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আদ শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসইতে আজকের লেনদন এক মাসের মধ্যে সর্বোচ্চ। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪০.৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১৫.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.৫০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৪.০৭ পয়েন্ট এবং সিডিএসইসি ৭.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮২.৯১ পয়েন্ট, ১৮১৮.২১ এবং ১০৫১.২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ১ হাজার ১৩৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৭৭ কোটি ০২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৬০ কোটি ৩২ লাখ টাকার। ডিএসইতে আজকের লেনদেন ১ মাস ৫ দিন বা ২৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে নভেম্বর মাসের আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৯৭ কোটি ৭২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির বা ৩৬.৫১ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৪১.০১ শতাংশের এবং ৮০টি বা ২২.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৪.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৩৮.৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ৯৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর। আজ সিএসইতে ২৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.