আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০২০, সোমবার |



kidarkar

দেশের বাজারে সিএমপি’র উচ্চ মানসম্পন্ন মেরিন ও ইন্ডাস্ট্রিয়াল কোটিং নিয়ে এলো বার্জার

শেয়ারবাজার ডেস্ক: দেশের বাজারে আন্তর্জাতিক মানসম্পন্ন মেরিন কোটিংস পণ্য উৎপাদনের লক্ষ্যে জাপানের চুগোকু মেরিন পেইন্টস লিমিটেডের (সিএমপি) সাথে চুক্তি করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল)। এই চুক্তির মাধ্যমে একমাত্র অনুমোদিত প্রতিষ্ঠান হিসেবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড বিশ্বখ্যাত মান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্টিফাইড, উন্নত মান ও প্রযুক্তি সম্পন্ন মেরিন পেইন্টস প্রস্তুতকারী প্রতিষ্ঠান চুগোকু মেরিন পেইন্টস এর পণ্য বাংলাদেশে ক্রেতার হাতের নাগালে নিয়ে আসতে পারবে।

বিপিবিএল এবং সিএমপি’র স্বাক্ষরিত চুক্তির অধীনে যেসব পণ্য বাংলাদেশের বাজারে পাওয়া যাবে তার মধ্যে রয়েছে: ইউনিভার্সাল হাই বিল্ড এপোক্সি প্রাইমার্স, এপোক্সি টাই কোটস, সিনথেটিক রেজিন-বেজড সিঙ্গেল কমপোনেন্ট টাই কোটস, হাইড্রোলাইসিস টাইপ অ্যান্ড সেলফ-পলিশিং টাইপ অ্যান্টিফাউলিং, এপোক্সি টপকোট, অ্যালকিড টপকোট, পলিইউরেথেন টপকোট, হাই বিল্ড অ্যালকিড প্রাইমার, হাই হিট রেজিসট্যান্ট পেইন্ট এবং অন্যান্য উন্নতমানের প্রয়োজনীয় উপকরণ।

সমুদ্রগামী জাহাজ, রপ্তানি জাহাজ, ক্লাস ভেসেল এবং নদীতে চালাচলরত নৌযানের দীর্ঘস্থায়ী সুরক্ষার জন্য উন্নতমানের এবং কিছু কিছু ক্ষেত্রে সার্টিফাইড কোটিং প্রয়োজন। উল্লেখিত চুক্তির ফলে দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো তাদের নৌযানের দীর্ঘস্থায়ী সুরক্ষায় আন্তর্জাতিক মানের কোটিং খুব সহজেই ব্যবহার করতে পারবে। এ উদ্যোগের ফলে স্থানীয় জাহাজ নির্মাণ শিল্প সুবিধা লাভ করবে। বিশেষ করে, কার্যক্রমগত সময় কমিয়ে আনবে, কর্মদক্ষতা বৃদ্ধি করবে, আমদানি ব্যয় হ্রাস করবে, সর্বোপরি কাজকে ঝামেলামুক্ত ও ত্বরাণিত করবে। সঠিক তত্ত্বাবধানের মাধ্যমে এ রঙের গুণগতমান পরীক্ষা ও সার্বিক তত্ত্বাবধানের বিষয়টি নিশ্চিত করবে বার্জার ও চুগোকু।

সিএমপি’র মেরিন পেইন্টস এর রং নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) একেএম সাদেক নাওয়াজ বলেন, ‘বাংলাদেশে মেরিন পেইন্টসের প্রায় ২শ’ কোটি টাকার বাজার রয়েছে। বার্জারের লক্ষ্য সামনের দিনগুলোতে স্বনির্ভর বাজার তৈরির মাধ্যমে আমদানি নিভর্রতা কমানো এবং ক্রেতাদের জন্য ব্যবসায়িক সমৃদ্ধি। আমাদের প্রত্যাশা, সিএমপি’র সাথে এ চুক্তির ফলে আমাদের স্থানীয় শিল্পখাত সুবিধাভোগী হবে এবং এ খাতে কর্মসংস্থানেরও সুযোগও তৈরি হবে।’

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.