আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার |



kidarkar

দীর্ঘতম এই রাতে পৃথিবীকে শুধু সঙ্গ দিবে এক ফালি চাঁদ

শেয়ারবাজার রিপোর্টঃ পৃথিবীর বুকে আজ নেমে এসেছে বছরের দীর্ঘতম রাত। বছরের ২১ ডিসেম্বর সূর্য তার দক্ষিণায়নকালে নিরক্ষরেখা অতিক্রম করে মকরক্রান্তি রেখায় পৌঁছায়। এর ফলে পৃথিবীর উত্তর গোলার্ধে নেমে আসে পৃথিবীর দীর্ঘতম রাত আর ২২ ডিসেম্বর ক্ষুদ্রতম দিন। সূর্যের এ পরিক্রমকে বলে দক্ষিণ অয়নান্ত।

তবে বিপরীত অবস্থা থাকবে পৃথিবীর দক্ষিণ গোলার্ধে। সেখানে একই সময় হবে দীর্ঘতম দিন ও স্বল্পতম রাত।

জলবিষুব সংঘটনের পর সূর্য নিরক্ষরেখা অতিক্রম করার পর পৃথিবী যতই তার কক্ষপথে অগ্রসর হয়, ততই পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্য থেকে দূরে যেতে থাকে এবং দক্ষিণ গোলার্ধ সূর্যের দিকে ঝুঁকতে থাকে। এর ফলে উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য ক্রমশ হ্রাস পায় এবং রাতের দৈর্ঘ্য বৃদ্ধি পেতে থাকে।

অপরদিকে দক্ষিণ গোলার্ধে এর ঠিক বিপরীত অবস্থা চলতে থাকে। এইভাবে উত্তর গোলার্ধ সূর্য থেকে সরে যাওয়ার ফলে ২০-২২ ডিসেম্বরের মধ্যে কোনো এক দিন উত্তর গোলার্ধ সূর্য থেকে সর্বাধিক দূরত্বে থাকে এবং দক্ষিণ গোলার্ধ থাকে সূর্যের সর্বাপেক্ষা নিকটে। অর্থাৎ এদিন সৌর পাদবিন্দু ২৩.৫° দক্ষিণ অক্ষাংশে থাকে। অন্যভাবে বলা যায়, এদিন সূর্য মকরক্রান্তি রেখার ওপরে লম্বভাবে কিরণ দেয় এবং দক্ষিণ গোলার্ধের সর্বাধিক অংশ আলোকিত হয়। ফলে এ দিন উত্তর গোলার্ধে ক্ষুদ্রতম দিন ও দীর্ঘতম রাত্রি সংঘটিত হয় এবং একই সময়ে দক্ষিণ গোলার্ধে হয় এর ঠিক বিপরীত।

রাতটা দীর্ঘতম হলেও সঙ্গে থাকা এক ফালি চাঁদ সারারাতই সঙ্গ দেবে পৃথিবীকে। দীর্ঘ শীত রাতের ঘন কুয়াশায় সারারাত জমিয়ে রাখা শিশির টুপটাপ ঝরাতে থাকবে গাছের পাতারা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.