আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুন ২০১৫, শনিবার |


kidarkar

৬ জাতি আলোচনায় ভেন্যুর নিরাপত্তার চাইছে ইরান


eskw6mnvশেয়ারবাজার ডেস্ক: ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু আলোচনার স্থান হিসেবে ব্যবহৃত স্থানগুলোর বিরুদ্ধে গোয়েন্দা তৎপরতা চালানো হয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তেহরান। একই সঙ্গে পরমাণু আলোচনার কেন্দ্রে বা ভেন্যুর নিরাপত্তা জোরদারের আহ্বানও জানিয়েছে ইরান। এ নিয়ে অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ড সরকারের কাছে ইতিমধ্যে চিঠি দিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।

রয়টার্স জানিয়েছে, রাশিয়ার কম্পিউটার নিরাপত্তা কোম্পানি ক্যাসপারেস্কি ল্যাব গত বুধবার এ সংক্রান্ত তথ্য প্রকাশের পরই এ নিয়ে উদ্বেগ প্রকাশ করল ইরান। ওই কোম্পানি বলছে, অস্টিয়া ও সুইজারল্যান্ডে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু আলোচনার স্থান হিসেবে ব্যবহৃত হোটেলগুলোর কম্পিউটারে ভাইরাস হামলা হয়েছে। ইসরাইল গুপ্তচরবৃত্তির কাজে ব্যাপকভাবে এ ধরনের ভাইরাস ব্যবহার করে বলে জানা গেছে।

অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডের পররাষ্ট্র দফতরের কাছে লেখা পৃথক আনুষ্ঠানিক চিঠিতে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তেহরান। এছাড়া এ চিঠিতে এ সংক্রান্ত অনুসন্ধানে কোনো তথ্য পাওয়া গেলে ইরানকে তা জানানোর দাবি করা হয়েছে। ওই চিঠিতে পরমাণু আলোচনার কেন্দ্রের জন্য সাইবার নিরাপত্তাসহ সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য অস্ট্রিয়ার পররাষ্ট্র দফতরকে বিশেষ অনুরোধ করা হয়েছে।

পরমাণু কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর জন্য তৎপর রয়েছে ৬ জাতি অর্থাৎ যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। আগামী ৩০ জুনের মধ্যে চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। এ চুক্তির আওতায় নিজেদের পরমাণু কর্মসূচি হ্রাস করবে ইরান। বিনিময়ে তাদের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করবে পশ্চিমা দেশগুলো।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.