আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার |



kidarkar

চীনের শর্ত মানলেই লোন পাচ্ছে পাকিস্তান

শেয়ারবাজার ডেস্ক: সংকটময় মুহূর্তে পাকিস্তানকে সহায়তা করতে শর্ত চাপাচ্ছে পাকিস্তানের পরম বন্ধু চীন। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের জন্য চীন বড় অংকের টাকা বিনিয়োগ করছে, একই সঙ্গে পাকিস্তানকে লোনও দিচ্ছে। লোন দেওয়ার জন্য অতিরিক্ত নিশ্চয়তা চাইছে চীন।

পাকিস্তানি সংবাদ মাধ্যম দ্যা এক্সপ্রেস ট্রিবিউনের বরাতে জনা যায়, পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি মজবুত না হওয়ায়, নির্দিষ্ট নিশ্চয়তার ভিত্তিতেই লোন দেবে চীন। কিন্তু পাকিস্তান বরাবরের মতো সস্তা সুদের হারে লোন আশা করছিল।

পাকিস্তানের আশা ছিল চীন ১ শতাংশ সুদের হারে লোন দেবে ও লোন শোধের জন্য ১০ বছরের সময় দেবে। কিন্তু চীনের তরফে জানানো হয়, পাকিস্তানের যা অর্থনৈতিক অবস্থা তাতে লোনের জন্য পাকিস্তানের উচিত লোন পরিশোধের সঠিক নিশ্চয়তা দেয়া।

পাকিস্তানের দাবি, মেন লাইন-১ প্রোজেক্টের ফিনান্সিং মিটিং-এ চীন এই নিশ্চয়তার উল্লেখ চায়, তবে শুরুতে পাকিস্তানের সঙ্গে বৈঠকের চূড়ান্ত ব্রিফিংয়ে এটি উল্লেখ করা হয়নি বলে দাবি করেছেন এক পাকিস্তানি কর্মকর্তা। এমএল -১ প্রোজেক্টে পেশোয়ার থেকে করাচী পর্যন্ত রেলপথ আপগ্রেড করা হবে। এই প্রকল্পের জন্যই পাকিস্তান চীনের কাছ থেকে লোন চেয়েছিল। কিন্তু সুদের হার একদিকে যেমন বেশি চেয়েছে, তেমনই সঠিক নিশ্চয়তার ভিত্তিতেই লোন দেবে বলে জানায় চীন।

চীনের কাছে এই প্রকল্পের ৯০ শতাংশ লোন চেয়েছিল পাকিস্তানে। কিন্তু চীন জানিয়েছে, তাঁরা ৮৫ শতাংশ অর্থ দিতে পারবে। পাকিস্তানের অবস্থা এতটাই খারাপ যে, রেলমন্ত্রী আজম আশঙ্কা প্রকাশ করে ইঙ্গিত দিয়েছেন যে, দুর্দশার কারণে বন্ধ হয়ে যেতে পারে পাকিস্তান রেলপথ।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.