আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার |

kidarkar

উত্থান শেয়ারবাজারে: সূচক ১৬ মাস আর লেনদেন ৪ মাসে সর্বোচ্চ ডিএসইতে

শেয়ারবাজার ডেস্ক : দেশের উভয় শেয়ারবাজারে আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সেই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আজ ডিএসইতে সূচক ১৬ মাস আর লেনদেন চার মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮৫.০৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৮.৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর এই সূচকটি ১ বছর ৩ মাস ২৯ দিন বা ২৯০ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ২৫ আগস্ট সূচকটি আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার ২২৩.৭২ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭.৩৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪০.৪৯ পয়েন্ট এবং সিডিএসইসি ১৭.০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৩.৬৭ পয়েন্ট, ১৮৭৬.৭৩ এবং ১০৮১.৯৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬০ কোটি ৮১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৪ কোটি ৮৭ লাখ টাকার। ডিএসইতে আজকের লেনদেন ৪ মাস ৭ দিন বা ৯০ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ১৭ আগস্ট আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৮ কোটি ২৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৮টির বা ৫৭.৭৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৭৪টির বা ২০.৫৫ শতাংশের এবং ৭৮টি বা ২১.৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৪.৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯.৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর। আজ সিএসইতে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.