আজ: মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুন ২০১৫, শনিবার |


kidarkar

১ বলে ২৮৬ রান!


cricketশেয়ারবাজার ডেস্ক: শিরোনাম পড়েই অবাক হচ্ছেন। অবাক হবার কিছু নেই কারণ একটি বল খেলার মাধ্যমেই আসে ২৮৬ রান। অবিশ্বাস্য হলেও সত্য বিষয়টি। ক্রিকেটের ইতিহাসে কালের পর কাল থাকবে ১ বলে ২৮৬ রান হওয়ার ঘটনাটি।

দুই এক বছরের ব্যবধানে ১ বলে ১৩, ১৭ ও ২০ রান নেয়ার উদাহরণ রয়েছে। নো বলে ছয় ও সঠিক বলটিকেও ছয়ে পরিণত করে ১৩ রানের কীর্তিটা গেইলের। ১৭ রান করেছেন শেভাগ ও ট্রাভিস বিটস করেছেন ২০ রান। একদিকে নো বল অন্যদিকে ছয়ের কারণেই এ বীরত্ব দেখিয়েছেন তারা।

তবে ১৮৮৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ভিক্টোরিয়া ব্যাট বলের লড়াইয়ে নামে। আর এখানেই এক বলে ২৮৬ রান নেয়ার কৃর্তী গড়ে তারা।

জানা যায়, ম্যাচে শুরুতে ব্যাট করে ভিক্টোরিয়া। দলের এক ব্যাটম্যানের জোরালো শটে বলটি মাঠের মধ্যে থাকা গাছে আটকে যায়। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বলটিকে পরিত্যক্ত করার জন্য আম্বায়ারের কাছে আবেদন জানায়। কিন্তু বলটি দেখা যাচ্ছে বলে আম্পায়ার বল নামিয়ে আনার সিদ্ধান্ত নেন।

অন্যদিকে দৌঁড়ে রান নিতে থাকে ভিক্টোরিয়ার দুই ব্যাটসম্যান। অতঃপর বলটি নামানোর জন্য একটি বন্ধুক আনা হয়। পরে তাল গাছের ডগায় গুলি করলে বলটি মাটিতে পড়ে। এরই মধ্যে ২৮৬ রান করে ভিক্টোরিয়া।

আম্পায়ার দুই দলের ক্রিকেটারদের ভিন্ন ভিন্ন দাবিতে ভিন্ন কোনো সিদ্ধান্ত নিতে পারেননি। স্বাভাবিক নিয়মে এটি হয়েছে বলে এটাকে ধরে নেয়া হয়! এ ম্যাচে জয় পায় ভিক্টোরিয়া।

স্পোর্টস উইকির পুরনো পেইজে আজও সাক্ষী হয়ে আছে ঘটনাটি। ১৮৯৪ সালে একটি ইংরেজি জার্নালে ম্যাচের খবর ছাপার পরেও অবাক হয় গোটা ক্রিকেট দুনিয়া।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.