আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুন ২০১৫, রবিবার |

kidarkar

রোজ সকালে কুসুম গরম পানি পানের উপকারিতা

watarশেয়ারবাজার ডেস্ক: অনেকে সকালে মধু মেশানো পানি পান করে থাকেন, অনেকে পান করেন সাথে লেবু মিশিয়ে। অনেকের আবার গরম গরম চা-কফি ছাড়া চলেই না! নিজের স্বাস্থ্য ঠিক রেখে স্লিম ও ফিট হতে রোজ সকালে মাত্র এক গ্লাস কুসুম গরম পানি পান করাই যথেষ্ট! কিন্তু কী কী উপকার পাবেন আপনি এতে? চলুন, জেনে নিই সকাল সকাল উষ্ণ পানি পানের ৬টি জাদুকরী উপকারিতার কথা।

হজম শক্তি বাড়ায়: সকাল সকাল এক গ্লাস উষ্ণ পানি দিয়ে শুরু করুন দিন, বরফ শীতল পানি দিয়ে নয়। এই পানি কেবল আপনার শরীর থেক পরিষ্কারই করে না, বরং হজম তন্ত্রের উন্নতি সাধন করে ও খাবার দ্রুত হজমে সহায়তা করে। কেবল সকালেই নয়, যে কোন বেলার খাবারের সময় বা পরে উষ্ণ পানি পান খাবার দ্রুত হজম করতে সহায়ক।

কোষ্ঠকাঠিন্য দূর করে: নিয়মিত রোজ সকালে উষ্ণ পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। এবং একই সাথে পেট ফাঁপা ও পেটে গ্যাসের সমস্যাও অনেকটাই কমে আসবে।

ব্যথা কমায়: উষ্ণ গরম পানিকে ব্যথা কমানোর অন্যতম সেরা ঔষধ মনে করা হয়। উষ্ণ পানি পান পিরিয়ডের ব্যথা কমায়, পাকস্থলীর ব্যথা কমাতে সহায়তা করে এবং মাংস পেশীর ব্যথাতেও আরাম দেয়।

ওজন কমায়: আপনি যদি ওজন কমানোর জন্য চেষ্টা করে থাকেন, তাহলে তো সকালে খালি পেটে কুসুম গরম পানি আপনার সবচাইতে বেশী প্রয়োজন। কুসুম গরম পানি শরীরের তাপমাত্রা বাড়ায়, ফলে মেটাবোলিজম বেড়ে যায় ও আপনার অধিক ক্যালোরি ক্ষয় হয়।

শরীর পরিষ্কার করে: খালি পেটে উষ্ণ পানি আপনার শরীর থেকে টক্সিক উপাদান দূর করে, ফলে রক্ত সঞ্চালনও বৃদ্ধি পায়। সব মিলিয়ে শরীরের জন্য অত্যন্ত উপকারী।

ত্বকের জন্য উপকারী: শরীরের যাবতীয় দূষিত পদার্থ বের করে দেয়ার মাধ্যমে উষ্ণ পানি রোধ করে আপনার অকালে বুড়িয়ে যাওয়া। একই সাথে আপনার ত্বকের উজ্জ্বলতা ও টানটান ভাব বজায় রাখতেও এটি দারুণ সহায়ক।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.