আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুন ২০১৫, রবিবার |


kidarkar

১ মার্কিন ডলারের দাম ৩৫ লক্ষ কোটি ডলার!


100billionশেয়ারবাজার ডেস্ক: সকালে পাড়ার দোকান থেকে দৈনন্দিন ডিম-পাঁউরুটি কিনতে গিয়ে যদি থলেভর্তি টাকা নিয়ে যেতে হয়, তাহলে চমকে ওঠাই স্বাভাবিক। ঠাট্টা নয়, মর্মান্তিক মূদ্রাস্ফীতির জেরে এমনই পরিস্থিতির শিকার হয়েছেন জিম্বাবোয়ের বাসিন্দারা।

দেশের অর্থনীতির হাল ভয়াবহ। মূদ্রাস্ফীতির হার তলানিতে ঠেকার দরুণ প্রচলিত মূদ্রা ব্যবস্থা খারিজ করার নির্দেশ দিয়েছে প্রেসিডেন্ট মুগাবের সরকার। গত বৃহস্পতিবার এই সংবাদ ফাঁস করেছে দেশের সেন্ট্রাল ব্যাঙ্ক। বর্তমানে জিম্বাবোয়ের ৩৫ লক্ষ কোটি ডলার দিয়ে কিনতে হয় ১ মার্কিন ডলার।

২০০৮ সালে চরমতম অবস্থায় পৌঁছয় জিম্বাবোয়ের অর্থনীতি। মূদ্রাস্ফীতির হার দাঁড়ায় ৫০ কোটি শতাংশে, যার জেরে রোজের বাজার করতে যেতে প্লাস্টিক ব্যগ ভর্তি টাকা নিয়ে বেরোতেন বাসিন্দারা। দিনে দুই বার করে দাম বাড়ার রেওয়াজ ছিল জিনিসপত্রের। অচলাবস্থা এড়াতে ২০০৯ সাল থেকে মার্কিন ডলার ও দক্ষিণ আফ্রিকীয় র্যান্ড ব্যবহার করা শুরু করেন জিম্বাবোয়ের নাগরিক।

সরকারের নয়া ঘোষণা অনুসারে, আগামী সোমবার থেকে ২০০৯ সালের আগে ব্যাঙ্কে জিম্বাবোয়ের যে সব নাগরিকের জিম্বাবোয়েয়ান ডলার অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা তা মার্কিন ডলার বদলে নিতে পারবেন। এক বিবৃতিতে এই খবর জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ জিম্বাবোয়ের গভর্নর জন মাঙ্গুদায়া। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে পুরনো জিম্বাবোয়েয়ান ডলার ব্যাঙ্কে ভাঙিয়ে নেওয়ার সুয়োগ পাবেন অ্যাকাউন্ট হোল্ডাররা। এই ভাবেই দেশের পুরনো মূদ্রা অচল করে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে মুগাবে সরকার।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.