আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুন ২০১৫, রবিবার |


kidarkar

মার্জিনধারীদের তালিকা চেয়েছে দুই কোম্পানি


bata beশেয়ারবাজার ডেস্ক: ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের তালিকা চেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানি। কোম্পানি গুলো হলো: আর্থিক খাতের বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং চামড়া খাতের বাটা সু লিমিটেড। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বে লিজিং: সিএসই সূত্রে জানা যায়, বে লিজিং ব্রোকারেজ হাউজগুলোর কাছে মার্জিন ঋণধারীদের নাম, বিও হিসাবের তথ্য, ই-টিএন এবং শেয়ারহোল্ডিং পজিশন নম্বর চেয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোকে লভ্যাংশ পাওয়ার জন্য বেনিফিসিয়ারি নাম (ডিপি) ব্যাংক হিসাবের নাম, নম্বর ও রাউটিং নম্বর জমা দিতে বলা হয়েছে।

আর যে বিনিয়োগকারীরা নগদ লভ্যাংশের যোগ্য, তাদেরকে ১৭ জুনের মধ্যে কোম্পানির শেয়ার অফিস ইউনুস ট্রেড সেন্টার, ৫২-৫৩ দিলকুশা, ঢাকাতে  যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোকে ব্যাংক হিসাবের নাম, নম্বর ও রাউটিং নম্বর জমা দিতে বলা হয়েছে।

বাটা সু: ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে মার্জিন ঋণ ধারীদের তালিকা সহ একই তথ্য চেয়েছে বাটা সু লিমিটেড। নগদ লভ্যাংশ পাওয়ার জন্য ১৮ জুনের মধ্যে এসব তথ্য জমা দিতে বলেছে কোম্পানিটি।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৩তম কমিশন সভায় মার্জিন ঋণধারীদের লভ্যাংশ সরাসরি তাদের অ্যাকাউন্টে না পাঠানোর নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, ব্রোকারহাউজ থেকে ঋণ নিয়ে (মার্জিন) শেয়ার কিনেছেন এমন বিনিয়োগকারীরা সরাসরি তালিকাভুক্ত কোম্পানি বা মিউচ্যুয়াল ফান্ড ঘোষিত লভ্যাংশ পাবেন না। এ লভ্যাংশ জমা হবে ঋণদাতা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.