আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ফেব্রুয়ারী ২০২১, সোমবার |


বুক বিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারনে নির্দেশনা বিএসইসির

শেয়ারবাজার রিপোর্ট: বুক বিল্ডিং পদ্ধতিতে দর নির্ধরন বা কাট-অফ প্রাইসের যোক্তিক দর প্রস্তাবের জন্য নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যে কমিটিকে দর সুপারিশের জন্য ৩টি পদ্ধতি নির্ধারন করে দিয়েছে কমিশন।

আজ সোমবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, যৌক্তিক মূল্য নির্ধারনে যোগ্য বিনিয়োগকারীকে কমপক্ষে ২ সদস্যের দর প্রস্তাবকারী কমিটি গঠন করতে হবে। যে কমিটির সদস্যরা এ সংশ্লিষ্ট জ্ঞানী, দক্ষ, যোগ্য ও অভিজ্ঞ হবে। ওই কমিটি শেয়ার মূল্যায়ন বিশ্লেষন শেষে বিডিংয়ে অংশগ্রহনের জন্য সুপারিশ করবে। যারা বিডিংয়ের জন্য শেয়ারের পরিমাণ ও মূল্য উল্লেখ করে দেবে।

এক্ষেত্রে ওই কমিটিকে তিনটি পদ্ধতি অনুসরন করতে বলা হয়েছে। পদ্ধতিগুলো হল- নিট অ্যাসেট ভ্যালু পদ্ধতি, ইল্ড পদ্ধতি ও ফেয়ার ভ্যালু পদ্ধতি।

কমিটির সুপারিশের আলোকে যোগ্য বিনিয়োগকারী বিডিংয়ে অংশগ্রহনের সিদ্ধান্ত নেবে। কমিশন বা স্টক এক্সচেঞ্জের তদন্তের জন্য যোগ্য বিনিয়োগকারীর এই সিদ্ধান্ত ও কমিটির প্রক্রিয়া সংরক্ষন করতে হবে। এছাড়া বিডিংয়ের জন্য যোগ্য বিনিয়োগকারী ও কমিটিকে ডিউ ডিলিজেন্স চর্চা ও পেশাগত মূল্যায়নের কথা বলা হয়েছে।

বিডিংয়ের দর নির্ধারনে বিশ্লেষনের ক্ষেত্রে কোম্পানির আর্থিক, প্রযুক্তিগত, ব্যবস্থাপনা, বাণিজ্যিক, অর্থনৈতিক, মালিকানা ও সুশাসনকে বিবেচনায় নিতে বলা হয়েছে। একইসঙ্গে কোন ধরনের প্রভাব বা চাপে না পড়ে সততার সঙ্গে বিশ্লেষণ ও সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। যে সিদ্ধান্ত কোনভাবে ইস্যুয়ার কোম্পানি, ইস্যু ম্যানেজার ও অন্যান্য যোগ্য বিনিয়োগকারীর সঙ্গে প্রকাশ করতে নিষেধ করা হয়েছে।

যোগ্য বিনিয়োগকারীকে তার প্রস্তাবিত দরের মূল্যায়ন রিপোর্ট বিডিং শেষ হওয়ার ২ কার্যদিবসের মধ্যে স্টক এক্সচেঞ্জে জমা দিতে বলা হয়েছে। এরপরে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ বিডিংয়ের তথ্য ৭ কার্যদিবসের মধ্যে জমা দেবে। এক্ষেত্রে যোগ্য বিনিয়োগকারীদের দর মূল্যায়নে কোন ধরনের অসামঞ্জস্য পেলে, তা কমিশনকে জানাবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.