আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জুন ২০১৫, বুধবার |

kidarkar

শুরুতেই তসরিফার চমক

tosrifa copyশেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম আধা ঘন্টায়  চমক দেখিয়েছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া বস্ত্র খাতের কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আজ বুধবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, বুধবার সকাল ১১টায় পর্যন্ত এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ১১.৮০ টাকা বা ৪৫.৩৮ শতাংশ। শুরুতে এ কোম্পানির শেয়ার দর ৫০ টাকায়  ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ৩৭.৮০ টাকায়। আর উল্লেখিত সময়ে এ কোম্পানির শেয়ার দর ৩৭ টাকা থেকে ৫০ টাকায় ওঠানামা করে। আধা ঘন্টায় তসরিফা ইন্ডাস্ট্রিজের ২৭ লাখ ৭০ হাজার ৬০৩টি শেয়ার মোট ১২ হাজার ৯৫৮ বার হাতবদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ১০ কোটি ৭৬ লাখ ৬৬ হাজার  টাকা।

এদিকে আজ ‘এন’ ক্যাটাগরি আওতায় লেনদেন শুরু করা তসরিফার ট্রেডিং কোড হবে TOSRIFA। আর ডিএসইতে কোম্পানি কোড  ১৭৪৬৮ এবং সিএসইর কোম্পানি কোড ১২০৫৬। এর আগে গত ২৭ এপ্রিল আইপিও লটারির ড্র সম্পন্ন করে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির আইপিও আবেদনে সর্বমোট ৬৭০ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৪০০ টাকা বা  চাহিদার সাড়ে ১০ গুণ বেশী আবেদন জমা পড়েছে।

জানা যায়, এ কোম্পানির আইপিওতে স্থানীয় বিনিয়োগকারীরা ২৪ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  আবেদন জমা দেন। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য  আইপিও আবেদনের সুযোগ ছিল ৯ এপ্রিল পর্যন্ত।

তসরিফা ইন্ডাস্ট্রিজের আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা জমা দিয়েছেন ৫১৬ কোটি ২২ লাখ ১৬ হাজার ৮০০ টাকার আবেদন, ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীরা দিয়েছেন ৫১ কোটি ১২ লাখ ২৭ হাজার ৬০০টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা দিয়েছেন ২১ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডে জমা পড়েছে ৮১ কোটি ৬২ লাখ ১৮ হাজার টাকার আবেদন। যা মোট আবেদনের ১০.৫০ গুণ।

পুঁজিবাজার থেকে ৬৩ কোটি ৮৭ লাখ ২১ হাজার ২০০ টাকা সংগ্রহ করবে তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ২ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ২০০টি শেয়ার ছাড়বে কোম্পানিটি। তসরিফা ইন্ডাষ্ট্রিজ প্রতিটি শেয়ার সর্বমোট ২৬ টাকায় ইস্যু করছে। এক্ষেত্রে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ১৬ টাকা প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে বর্তমান ব্যবসায় সম্প্রসারণ ও আইপিও খাতে ব্যয় করবে  তসরিফা ইন্ডাস্ট্রিজ।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৯ টাকা এবং প্রতি শেয়ারে সম্পদ হয়েছে (এনএভি) ৩৪.৪১ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজাররের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

 

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.