আজ: শনিবার, ১৭ এপ্রিল ২০২১ইং, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ফেব্রুয়ারী ২০২১, রবিবার |

দেশে করোনায় প্রাণ গেল ৭ জনের, নতুন শনাক্ত ৩২৭

শেয়ারবাজার ডেস্কঃ দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়ছেন আরও ৩২৭ জন। সুস্থ হয়েছেন আরও ৪৭৫জন। ২৪ ঘণ্টার ব্যবধানে মৃতের সাথে বেড়েছে সুস্থতার হার, কমেছে শনাক্ত রোগীর সংখ্যা।

রোববার (২১ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৭ জনসহ দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৩৪৯ জনে। ২৪ ঘণ্টায় মৃত সাত জনের মধ্যে সাতজই পুরুষ। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন চার জন ও বাড়িতে এক জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ২১৪ টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এসময় ১৪ হাজার ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছেন ৩২৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৩ হাজার ৩৫১ জনে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৩৩ শতাংশ।

শনিবারের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪৭৫ জন। এ পর্যন্ত দেশে করোনা থেকে মোট সুস্থ হয়েছেন চার লাখ ৯১ হাজার ৩৬৭ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৪৩ শতাংশ।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ প্রথম কোন রোগীর মৃত্যু হয়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ১১ কোটি ১০ লাখ পেরিয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৪ লাখ ৬০ হাজার।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে

আপনার মতামত দিন

Your email address will not be published.