আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জুন ২০১৫, বুধবার |


kidarkar

পুঁজিবাজারে ঝুঁকি এড়িয়ে ভাল মুনাফা করা যায়: শাকিল রিজভী


dse-pressশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে বিনিয়োগে ঝুঁকি যেমন রয়েছে তেমন মুনাফাও রয়েছে। আইনের মধ্যে থেকে জ্ঞানভিত্তিক বিনিয়োগ করলে পুঁজিবাজার থেকে ঝুঁকি এড়িয়ে ভাল মুনাফা করা যায় বলে জানিয়েছেন ডিএসই’র সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক জনাব মোঃ শাকিল রিজভী।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেনিং একাডেমী কর্তৃক আয়োজিত ১২ দিন ব্যাপী (১জুন-১৭ জুন,২০১৫) পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ এনালাইসিস শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার সমাপণীদিনে এসব কথা বলেন তিনি। বুধবার ডিএসইর জনসংযোগ কর্মকর্তা মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শাকিল রিজভী বলেন, পোর্টফোলিও ম্যানেজমেন্ট শেয়ারবাজারে কর্মকাণ্ডের একটি পেশাগত দিক। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী তাদের বিনিয়োগকৃত তহবিল বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করে তা লাভজনকভাবে পরিচালনা করা পোর্টফোলিও ম্যানেজমেন্টের কাজ। পোর্টফোলিও এবং সিকিউরিটিজ এনালাইসিস একটি আরেকটির সাথে ওৎপ্রোতভাবে জড়িত।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগে ঝুঁকি যেমন রয়েছে তেমন মুনাফাও রয়েছে। আইনের মধ্যে থেকে জ্ঞানভিত্তিক বিনিয়োগ করলে পুঁজিবাজার থেকে ঝুঁকি এড়িয়ে ভাল মুনাফা করা যায়। বিনিয়োগের ঝুঁকি এড়ানোর জন্য একজন বিনিয়োগকারীকে অবশ্যই মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির সমন্বয়ে পোর্টফোলিও মেইনটেইন করা প্রয়োজন। তাই সময়ের প্রেক্ষাপটে পোর্টফলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ এনালাইসিস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, ১২ দিনব্যাপি এ প্রশিক্ষণের কোর্সে অভিজ্ঞ এবং বিশেষজ্ঞ ব্যক্তিবর্গের কাছ থেকে অনেক কিছু শিখেছেন, যে কোন প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো শিক্ষাগুলোকে কাজে লাগানো। যা নিজ নিজ কর্মক্ষেত্রে কাজে লাগিয়ে এবং প্রতিষ্ঠানে তা প্রয়োগ করে প্রতিষ্ঠানের স্বার্থ সংরক্ষণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ভালো মৌল ভিত্তিসম্পন্ন কোম্পানি নিয়ে পোর্টফোলিও গঠন করলে ক্ষতির সম্ভাবনা বা ঝুঁকির মাত্রা কম থাকে। সিকিউরিটিজ এনালাইসিস বিনিয়োগের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রে দেখা যায় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী গুজবের বশবর্তী হয়ে দূর্বল মৌলভিত্তি কোম্পানীসমূহের শেয়ারে অধিক মূল্যে বিনিয়োগ করে সমূহ ক্ষতির সম্মুখিন হয়। তাই প্রত্যেক বিনিয়োগকারীকে পোর্টলিও ম্যানেজমেন্ট সম্পর্কে ভালো ধারণা থাকা দরকার।

পরে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন শাকিল রিজভী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. ওসমান ইমাম এবং ট্রেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক মিসেস হোসেনে আরা পারভিন।
শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.