আজ: শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ইং, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার |


ইফাদ অটোসের বিলাসবহুল বাস উৎপাদন শুরু

শেয়ারবাজার ডেস্ক: বছরে এক হাজার গাড়ি তৈরির লক্ষ্য নিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইফাদ অটোস লিমিটেড লিমিটেড এসি, নন-এসি লাক্সারি বাসসহ ট্রাকের কেবিন বানানো শুরু করেছে।

আজ বৃহস্পতিবার ঢাকার ধামরাইয়ে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ইফাদের ইন্ডাস্ট্রিয়াল পার্কের কারখানায় একটি এসি বাস উদ্বোধনের মাধ্যমে এ কার্যক্রমের সূচনা করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু।

ইফাদ জানায়, এখন থেকে এই কারখানায় তৈরি হবে আধুনিক ও বিশ্বমানের এসি, নন-এসি বাস। এতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি দেশে শিল্পায়ন বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ হবে।

জানা গেছে, চার বছর আগে শুরু হওয়া ওই তৈরি হবে অত্যাধুনিক এসি, নন-এসি বাস ও ট্রাকের কেবিন। যেহেতু এই কারখানায় বিভিন্ন মডেলের বডি তৈরি করা হবে। তাই উৎপাদন খরচও আমদানি করা গাড়ির চেয়ে কম হবে।

ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু বলেন, বেসরকারি উদ্যোগে ইতিহাসে নবদিগন্তের সূচনা করেছে ইফাদ অটোস। এত দিন এই কারখানায় শুধু গাড়ি সংযোজন করা হতো। এখন বিলাসবহুল এসি, নন-এসি বাসের বডি তৈরি করা হবে।

তিনি জানান, বর্তমানে বিদেশ থেকে গাড়ি আমদানি করতে বেশ সময় লাগে। এই কারখানা চালু হওয়ার ফলে ক্রেতার চাহিদা অনুযায়ী দ্রুততম সময়ে গাড়ি সরবরাহ করা সম্ভব হবে।

ইফতেখার আহমেদ টিপু আরও বলেন, বাংলাদেশে বিগত কয়েক বছরে ভারি যানবাহনের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। চাহিদা বাড়ার স‌ঙ্গে স‌ঙ্গে গাড়ি আমদানি বাবদ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় হচ্ছে।

অটোমোবাইল শিল্পের বিকাশে প্রকৃত অর্থেই নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ব‌লে প্রত্যাশা ক‌রে শিল্পমন্ত্রী ব‌লেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ গাড়ি সংযোজনকারী দেশের গণ্ডি পেরিয়ে গাড়ি উৎপাদনকারী দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে।

তিনি বলেন, বর্তমান সরকার ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং বর্ষ হিসেবে ঘোষণা করেছেন। ২০৪১ সালে উন্নত আয় ও শিল্প সমৃদ্ধ দেশ গড়তে সরকার দেশে শিল্প কারখানা স্থাপনের ওপর গুরুত্ব দিয়ে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তা প্রদান করছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.