আজ: বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ইং, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মার্চ ২০২১, বৃহস্পতিবার |


kidarkar

ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা জারি

আন্তর্জাতিক ডেস্ক: মাঝখানে কিছুটা দমে গেলেও করোনাভাইরাস যেন আবারও মাথা চাড়া দিয়ে উঠছে। আর তাই বিভিন্ন দেশ তাদের বিধিনিষেধগুলো নতুন করে ঝালাই করছে। এরই অংশ হিসেবে ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি সরকার।

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ১৮ থেকে ৭০ বছর বয়সী স্থানীয় হাজিরা ওমরাহ পালন করতে পারবে। করোনার বিস্তার রোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরোপিত সতর্কতামূলক ও প্রতিরোধমূলক বিধি মেনেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইতমারনা অ্যাপের মাধ্যমে করা আবেদনের মেয়াদ শেষ হয়ে গেলে ব্যবহারকারীরা নতুন করে ওমরাহ’র জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে যত দ্রুত সম্ভব এজন্য অনুমতি প্রদান করা হবে।

বর্তমান বিধি অনুযায়ী, প্রতি ১৫ দিনের মধ্যে ওমরাহ ইস্যুর জন্য বুকিং করা যাবে। এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনই বুকিং দেয়া সম্ভব। এদিকে অনেকেই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারছেন না বলে অভিযোগ করার পর এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে মন্ত্রণালয়।

তারা বলছে, ২০ লাখের বেশি আবেদনকারী এই অ্যাপটি ব্যবহার করছে। তাই অ্যাপে ঢোকার কয়েক মিনিটের মধ্যেই বুকিং দিতে হবে। এদিকে আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে ওমরাহ সেবা চালু হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। সে লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছে।

এসময় দেশি-বিদেশি হজযাত্রীদের ওমরাহ পালন করতে দেয়া হবে। এছাড়া তারা হজরত মুহাম্মদ (সা.) এর মসজিদ এবং রওজা শরিফেও যেতে পারবেন এই ধাপে। এই ধাপে ২০ হাজার হাজি ওমরাহ পালন করতে পারবেন। আর মক্কার গ্র্যান্ড মসজিদে ৬০ হাজার মুসল্লি ইবাদতের অনুমতি পাবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.