আজ: শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ জুন ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

জাতীয় পরিচয়পত্র নবায়ন ও সংশোধনে লাগবে ফি


election commissionশেয়ারবাজার রিপোর্ট: শুরু থেকে জাতীয় পরিচয়পত্র সংশোধন ও নবায়ন সেবা ফ্রিতে দিলেও এবার ফি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একশ থেকে একহাজার টাকা পর্যন্ত ফি গুনতে হবে নাগরিকদের। আগামী ১ সেপ্টম্বর থেকে ভোটাদের নির্ধারিত ফি জমা দিয়েই জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা নিতে হবে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম।

বৃহস্পতিবার দুপুরে  সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সিরাজুল ইসলাম বলেন, ‘জাতীয় পরিচয়পত্র সংশোধন ও নবায়নের জন্য ১ সেপ্টেম্বর থেকে নাগরিকদের নির্ধারিত ফি জমা দিতে হবে। এ সংক্রান্ত গেজেট আজ প্রকাশ করা হতে পারে।

ইসি বলেন, ‘এখনও নথি বিজি প্রেসে পাঠানো হয়নি। আশা করছি, আজই পাঠানো হবে।’ তবে ৩১ জুলাই পর্যন্ত নাগরিকদের কোনো ফি দিতে হবে না বলে সচিব জানান।

তিনি বলেন, পরিচয়পত্র নষ্ট বা হারিয়ে ফেললে নতুন পরিচয়পত্র সংগ্রহের ক্ষেত্রে ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বরাবর আবেদন করতে হবে। তবে ফি ইসি সচিব বরাবর পে অর্ডার বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

তিনি আরও বলেন, জাতীয় পরিচয়পত্র নবায়নে সাধারণ একশ টাকা ও জরুরি ভিত্তিতে হলে ১৫০ টাকা ফি দিতে হবে। নষ্ট ও হারিয়ে ফেলে নতুন পরিচয়পত্র সংগ্রহ করার ক্ষেত্রে সাধারণ সময়ে প্রথমবার দুইশ টাকা, জরুরি ভিত্তিতে তিনশ টাকা। এ ছাড়া দ্বিতীয়বার সাধারণ সময়ে তিনশ টাকা, জরুরি সময়ে গুনতে হবে পাঁচশ টাকা এবং পরবর্তী যে কোনো সাধারণ সময়ে পাঁচশ টাকা ও জরুরি ভিত্তিতে এক হাজার টাকা ফি দিতে হবে। তবে সরকারি সংস্থা ও কর্তৃপক্ষকে নিবন্ধন তথ্য যাচাইয়ে এককালীন পাঁচ লাখ টাকা দিতে হবে।

উল্লেখ্য, ২০০৭ সালে সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের সময় জাতীয় পরিচয়পত্র প্রদানের প্রকল্প শুরু করে ইসি। বর্তমানে ইসির সার্ভারে প্রায় ৯ কোটি ৬২ লাখ ভোটারের তথ্য সংরক্ষণ রয়েছে। কোনো ভোটার পরিচয়পত্র হারিয়ে বা নষ্ট করে ফেললে ইসি সার্ভার থেকে কার্ড সরবরাহ করা হতো।

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.