আজ: মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১ইং, ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০২১, মঙ্গলবার |



kidarkar

নিরীহ বিনিয়োগকারীদের ভয় দেখিয়ে মুনাফা হাতিয়ে নেয়া বন্ধ হবে- বিএসইসির চেয়ারম্যান

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে বিভিন্ন সময় প্যানিক-গুজব ছড়িয়ে নিরীহ বিনিয়োগকারীদের বিভিন্নভাবে ভয় দেখিয়ে, তাড়াতাড়ি করে শেয়ার বিক্রি করিয়ে তাদের মুনাফা হাতিয়ে নেয়ার জন্য কিছু মানুষ যে বিভিন্ন কার্যক্রম করে সেখান থেকে বেরিয়ে আসা হবে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

আজ মঙ্গলবার ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে শেয়ারবাজারের সম্ভাবনা শীর্ষক ডিএসইর আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন, অর্থমন্ত্রী হিসেবে জনাব আ হ ম মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

বিএসইসি চেয়ারম্যান বলেন, তথ্য প্রযুক্তির উন্নতির মাধ্যমে শেয়ারবাজারের কারসাজি বন্ধ করা সম্ভব। ফলে এই খাতের উন্নতির জন্য অর্থমন্ত্রণালয়কে সাথে নিয়ে বিশ্ব ব্যাংকের সাথে কাজ করে যাচ্ছি। খুব শিগগির এই বিষয়ে একটি সুখবর আসবে বলে জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশের শেয়ারবাজার সামনের দিকে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সঠিক ভিশন ও মিশন নিয়ে এগিয়ে যাচ্ছে শেয়ারবাজার। এই বাজারকে সবার সমন্বয়ে একটি শক্তিশালী বাজারে পরিণত করা হবে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, করোনা আইটি খাতের গুরুত্ব বুঝিয়ে দিয়ে গেছে। আইটি ছাড়া ভবিষ্যতে চলাচল করা অসম্ভব। তাই দেশের শেয়ারবাজারকে পুরোপুরিভাবে আইটিতে রুপান্তর করতে হবে। এর মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। এছাড়া যারা গুজব ছড়িয়ে কম দামে শেয়ার হাতিয়ে নিতে চান, সেটাও বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, শেয়ারবাজারের আইটি কাঠামো গঠনের জন্য বিশ্বব্যাংকের সঙ্গে যোগাযোগ হয়েছে। তারা এজন্য অনুদান দিতে সম্মত হয়েছে। হয়তো সেটা কয়েক মাসের মধ্যে পেয়ে যাবো।

বিনিয়োগকারী প্রতিষ্ঠান আইসিবিকে শক্তিশালী করা দরকার বলে তিনি জানান, এরইমধ্যে প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়ে গেছে। এই প্রতিষ্ঠানটির শেয়ারবাজারে অনেক গুরুত্ব। কিন্তু যে উদ্দেশ্যে এটি গঠন করা হয়েছে, সেখান থেকে প্রতিষ্ঠানটি অনেক দূরে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারকে এগিয়ে নিতে শুধুমাত্র ইক্যুইটি মার্কেট নির্ভরতা থেকে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছে কমিশন। আমরা অনেক বন্ডের অনুমোদন দিয়েছে। যে বন্ড ফল দিতে শুরু করেছে। আগামিতে বন্ডগুলো লেনদেনে আসতে যাচ্ছে। এছাড়া বিদেশীরা বন্ডে বিনিয়োগ শুরু করেছে বলে যোগ করেন তিনি।

শেয়ারবাজারের দূর্বল কোম্পানিগুলোকে এগিয়ে নিতে কমিশন কাজ করছে জানিয়ে শিবলী রুবাইয়াত বলেন, ওটিসি মার্কেটে অনেকগুলো কোম্পানি রয়েছে। কমিশনের উদ্যোগে এরইমধ্যে ৪টি সেখান থেকে বেরিয়ে এসেছে। এছাড়া অন্য কোম্পানিগুলোর মধ্যে বেশ কয়েকটি এই পথে রয়েছে।

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.