আজ: রবিবার, ১৬ মে ২০২১ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০২১, রবিবার |


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি: দ্বিতীয় পর্যায়ে চলছে চূড়ান্ত আবেদন

শিক্ষা ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার দ্বিতীয় পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু হয়েছে।

গতকাল শনিবার বিকেলে প্রথম পর্যায়ের আবেদন শেষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হলে রাত ৮টা থেকেই চালু হয় দ্বিতীয় ধাপের আবেদন। চলবে আগামী ২৯ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রাথমিক আবেদনে নির্বাচিত ভর্তিচ্ছুরা গত ২৩ মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ বিকেল ৩টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করেন। আবেদন শেষে তাদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রথম পর্যায়ে প্রতি ইউনিটের নির্ধারিত সংখ্যা পূরণ না হওয়ায় শিক্ষার্থীরা দ্বিতীয় ধাপে আবেদন করার সুযোগ পেয়েছেন। এ ধাপেও যদি ইউনিট ভিত্তিক ৪৫ হাজারের সংখ্যা পূরণ না হয়, তাহলে তৃতীয় ধাপে পুনরায় আবেদন করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

তিনি আরও বলেন, এবারের ভর্তি পরীক্ষায় প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদন করেছে মোট ১ লাখ ১ হাজার ২৮৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩৫ হাজার ৬০৯ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ২৮৬ জন এবং ‘সি’ ইউনিটে ৩৮ হাজার ৩৯২ জন আবেদন করেছে।

এর আগে গত ২২ মার্চ সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি ইউনিটের নির্ধারিত সংখ্যা পূরণ না হওয়া পর্যন্ত মোট তিনটি ধাপে চূড়ান্ত আবেদন চলবে। চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে আবেদন করতে হবে ভর্তিচ্ছুদের। চূড়ান্ত আবেদনে প্রথম পর্যায়ে এখন পর্যন্ত ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিকের সর্বনিম্ন জিপিএ-৪.৪৩ ও ব্যবসায় শিক্ষা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছে।

এছাড়া ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫.০০, মানবিক থেকে জিপিএ-৪.৫০, ব্যবসায় শিক্ষা থেকে সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। ‘সি’ ইউনিটে বিজ্ঞান হতে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিক থেকে জিপিএ-৫.০০ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে। একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট নয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট ভিত্তিক প্রতি শিফটে ১৫ হাজার করে মোট ৪৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া এবারের পরীক্ষায় তিন ইউনিটে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ভর্তি সংক্রান্ত সব প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.