আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০২১, শুক্রবার |


kidarkar

মিয়ানমারে সেনা অভ্যুত্থান: গেরিলা হামলার ডাক 


আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে গেরিলা হামলার ডাক দিয়েছে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের এক নেতা ফেসবুক পোস্টে এই ডাক দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত এনএলডি সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সেনাদের গুলি ও নির্যাতনে এ পর্যন্ত পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছে। বিক্ষোভকারীরা বৃহস্পতিবার রাতে এক আহ্বানে বিভিন্ন বাস স্টপে ‘ফুল হামলা’ চালানোরও ডাক দিয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে নিহত অনেক বিক্ষোভকারীরই শেষ যাত্রা এসব বাস স্টপ থেকে হয়েছিল।

শুক্রবার ফেসবুক পোস্টে বিক্ষোভকারীদের অন্যতম নেতা খিন সাদার বলেছেন, ‘আগামী দিনগুলোতে সড়কে আরও বিক্ষোভ হবে। যত বেশি সম্ভব গেরিলা হামলা করুন। আমাদের সঙ্গে যোগ দিন। চলুন ফের রেডিও শুনি, একে অপরকে ফোন করি,” ফেইসবুকে দেওয়া এক পোস্টে এমনটাই বলেছেন বিক্ষোভকারীদের এক নেতা খিন সাদার।’

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, অজ্ঞান এক ব্যক্তিকে হেলমেট পরা সাত জনের একটি দল লাথি মারছে এবং প্রহার করছে। ইউনিফর্ম পরা ও রাইফেল হাতে থাকা মানুষগুলো ওই ব্যক্তিকে রাস্তার ওপর তার চেহারা ঘষতে ঘষতে টেনে নিয়ে যাচ্ছিল।

আরেকটি ভিডিওতে দেখা গেছে, অন্ধকার সড়কে মোমবাতি জ্বালিয়ে লেখা হয়েছে, ‘আমরা কখনোই আত্মসমর্পন করবো না।’


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.