আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুন ২০১৫, শনিবার |


kidarkar

সাপ্তাহিক বাজার: সূচক বাড়লেও কমেছে বাজার মূলধন


baশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে সূচক বাড়লেও কমেছে লেনদেন। বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সামান্য কমেছে।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫১৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭৪২ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১১০১ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৫১৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করেছিলো ১৭৪৪ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছিলো ১১১৭পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ০.১০ শতাংশ বা ৪.৭২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক কমেছে ০.১০ শতাংশ বা ১.৬৮ পয়েন্ট এবং শরিয়াহ সূচক বেড়েছে ০.২২ শতাংশ বা ২.৪৪ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৯টির, অপরিবর্তীত রয়েছে ২৮টি এবং লেনদেন হয়নি ৪টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩৬ কোটি ২১ লাখ ২২ হাজার ২৬ টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৬৭৪ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার ২৪৯টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৭৩৮ কোটি ৪২ লাখ ২৩ হাজার ২২৩ টাকা বা ২৭.৬১ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৭৬৪ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৩০৩ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ লাখ ১৯ হাজার ৬৬ কোটি ২৩ লাখ ৯৩ হাজার ৯০৯ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ০.০৯ শতাংশ বা ৩০১ কোটি ৭৮ লাখ ৩১ হাজার ৬০৬ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ০.০৪ শতাংশ বেড়ে অবস্থান করছে ৮৪৫৮ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১১৭টির আর অপরিবর্তীত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২০২ কোটি ২৮ লাখ ৬২ হাজার ৮০০টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.