আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০২১, সোমবার |


kidarkar

মোবাইলে আর্থিক লেনদেনের সীমা বাড়লো, চার্জ নেই ৪০ হাজার টাকা পর্যন্ত


অর্থনীতি ডেস্ক: মুঠোফোনভিত্তিক আর্থিক লেনদেনের সীমা বাড়লো। লকডাউনের কারণে ব্যক্তি টু ব্যক্তি লেনদেনের মাসিক সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২ লাখ টাকা করা হয়েছে। আগের সর্বোচ্চ সীমা ছিল ৭৫ হাজার টাকা। একই সঙ্গে ৪০ হাজার টাকা পর্যন্ত লেনদেন চার্জবিহীন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট গতকাল রোববার এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার এবং সকল পেমেন্ট সিস্টেমস অপারেটরদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় চার্জবিহীন ব্যক্তি হতে ব্যক্তি (পি-টু-পি) একক লেনদেনের সর্বোচ্চ সীমা ১০ হাজার টাকা নির্ধারণ করে দেয়া হয়েছে। অন্যান্য সকল লেনদেন সীমা অপরিবর্তিত থাকবে।

ক্রেডিট কার্ডের বিল পরিশোধের লেট ফি মওকুফ করে নির্দেশনায় বলা হয়েছে, ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী বা চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালিন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে উক্ত বিল পরিশোধের তারিখ নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পরবর্তী ৫ কর্মদিবস পর্যন্ত পুনঃনির্ধারণ বা বর্ধিত করার জন্য পরামর্শ প্রদান করা হলো।

উক্ত পরিশোধের সময়সীমা পর্যন্ত লেট পেমেন্ট ফি আরোপ না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। নিষেধাজ্ঞা আরোপকালিন সময়সীমার মধ্যে শুধুমাত্র প্রিন্সিপাল এমাউন্টের ওপর সুদ আরোপ করা যাবে। এক্ষেত্রে পরবর্তী মাসের বিলে, পূর্ববর্তী মাসের বিলের সুদের ওপর কোন প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না। এছাড়া এনএফসি সুবিধাযুক্ত কার্ডের লেনদেন সীমা ৩ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা করা হয়েছে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.