আজ: বুধবার, ২৮ জুলাই ২০২১ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ এপ্রিল ২০২১, শনিবার |



kidarkar

শেয়ারবাজারে সূচকের পতন বেড়েছে লেনদেন: মূলধন বেড়েছে সাড়ে ৫০০ কোটি

শেয়ারবাজার ডেস্ক : দেশের উভয় শেয়ারবাজারে গত সপ্তাহেও সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহটিতে প্রধান প্রধান সূচক কমেছে। একই সাথে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৫৮ হাজার ৬৮০ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৫৯ হাজার ২৩৯ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ৫৫৯ কোটি ৪৮ লাখ ৩১ হাজার টাকা বাজার মূলধন বেড়েছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩২৪ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ২৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৯৫ কোটি ৮১ লাখ ৬২ হাজার ৬৮৫ টাকা বা ১৪.৫৮ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৮ কোটি ৮১ লাখ ৯০ হাজার ৩৪৪ টাকার।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৯২ লাখ ৭০ হাজার ৬০৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫০৭ কোটি ২০ লাখ ৪৭ হাজার ৫৮৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪২ কোটি ২৭ লাখ ৭৬ হাজার ৯৮০ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৭৬ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৪.৭৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৮৮ পয়েন্ট বা ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৭.৬৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৭.০৯ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়ে ১৯৯০.৩৯ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৮টির বা ২৯.৪৩ শতাংশের, কমেছে ২০৫টির বা ৫৫.৮৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির বা ১৪.৭১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৭ কোটি ৫৫ লাখ ৬১ হাজার ৯২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩১ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৫১১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৬৬ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৫৮১ টাকা বা ১২৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫.৩৬ পয়েন্ট বা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৩১.০৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২.৬৪ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং সিএসআই ১১.২৭ পন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ১৯০.৪২ পয়েন্ট এবং ৯৬৭.২৪ পয়েন্টে। এছাড়া অপর দুই সূচকের মধ্যে সিএসই-৩০ সূচক ৯০.৮৮ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ০.৮১ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৬৯৪.৮১ পয়েন্ট এবং ১ হাজার ১৫৬.৪১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯১টির বা ৩১.৯৩ শতাংশের দর বেড়েছে, ১৪৭টির বা ৫১.৫৮ শতাংশের কমেছে এবং ৪৭টির বা ১৬.৪৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.