আজ: মঙ্গলবার, ১৫ জুন ২০২১ইং, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার |


kidarkar

২০ বছরের যুদ্ধের অবসান: আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের অবসান হলো। আফগানিস্তানে ২০ বছর ধরে আল কায়েদা ও তালেবানদের বিরুদ্ধে চলা যুদ্ধ থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য দেশে ফিরিয়ে নিবে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গতকাল বুধবার হোয়াইট হাউজ থেকে এ ঘোষণা দেন বাইডেন। খবর সিএনএনের।

মূলত ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে আফগানিস্তানে সৈন্য পাঠিয়ে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। চলতি বছরের ১১ সেপ্টেম্বর এই যুদ্ধের ২০ বছর পূর্তি হবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে চলা এই যুদ্ধ অবশেষে অবসান ঘটতে যাচ্ছে।

হোয়াইট হাউজে এক ভাষণে এ বিষয়ে বাইডেন বলেছেন, ‘আফগানিস্তানে আমাদের যে যুদ্ধ সেটা কখনোই প্রজন্মের পর প্রজন্ম ধরে চলার জন্য শুরু হয়নি। আমাদের ওপর আক্রমণ করা হয়েছিল। এরপর আমরা যুদ্ধে গিয়েছিলাম। আমাদের লক্ষ্য সুস্পষ্ট ছিল। আমরা যুদ্ধ থেকে সেসব অর্জন করেছি। ওসামা বিন লাদেন আর বেঁচে নেই। আফগানিস্তানে আল কায়েদা এখন ছন্নছাড়া। তাই এখনই সময় চিরদিনের জন্য চলতে শুরু করা এই যুদ্ধের অবসান ঘটানোর।’

২০০১ সালের অক্টোবরে যে কক্ষ থেকে জর্জ ডব্লিউ বুশ আফগানিস্তানে যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন, সেই একই কক্ষ থেকে বাইডেন যুদ্ধের ইতি টানার ঘোষণা দিলেন।

আফগানিস্তানে ২০০১ সালে যুদ্ধ শুরু করার পর এ পর্যন্ত ২ হাজার ৩০০ মার্কিন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছে ২০ হাজার ৬৬০ জন। এ ছাড়া আফগানিস্তানের প্রায় দুই লাখ বেসামরিক লোকজন এই যুদ্ধে হতাহত হয়েছে।

২০ বছর ধরে চলা এই যুদ্ধে যুক্তরাষ্ট্রের খরচ হয়েছে ২ ট্রিলিয়ন ডলার।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.