আজ: বুধবার, ২৮ জুলাই ২০২১ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

উইজডেনের বর্ষসেরা স্টোকস, পাঁচ দশকে সেরা যাঁরা

স্পোর্টস ডেস্ক: দ্বিতীয়বারের মতো উইজডেন আলমানেক্সের বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ইংলিশ পেস অলরাউন্ডার বেন স্টোকস। এর আগে ২০১৯ বিশ্বকাপ জেতা স্টোকস পরের বছর উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হন। এছাড়া উইজডেনের গত দশকের (২০১০-২০২০) সেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। বৃহস্পতিবার আইসিসি অনুমোদন দেওয়ায় প্রকাশ করা হয়েছে এই তালিকা।

বিরাট কোহলি গত এক দশকে প্রায় ১২ হাজার রান করেছেন। রান তুলেছেন প্রায় ৬০ গড়ে। সেঞ্চুরি করে ব্যাট উচিয়ে ধরেছেন ৪০ বার। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন তাই বিরাটকেই গত দশকের সেরা হিসেবে বেছে নিয়েছে।  সেরা হওয়া বিরাট বলেন, ‘এই দশকে তার সেরা প্রাপ্তি ২০১১ সালের বিশ্বকাপ জয়, ২০১৩ সালের আইসিসি ট্রফি এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়।’

এছাড়া ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর উপলক্ষে উইজডেন প্রতি দশকের একজন করে সেরা ক্রিকেটার বেছে নিয়েছেন। সেখানেও রাজত্ব ভারতীয় ক্রিকেটারদের। ১৯৮০’র দশকের সেরা ক্রিকেটার হয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক কপিল দেব। ১৯৮৩ বিশ্বকাপে দলকে শিরোপা জিতিয়ে ওই তকমা জিতে নিয়েছেন তিনি।

পরের দশকের সেরা হয়েছেন শচীন টেন্ডুলকার। ১৯৯৮ সালে শচীন নয়টি ওয়ানডে সেঞ্চুরি করেন। যা ছিল এক বছরে কোন ব্যাটসম্যানের করা সবচেয়ে বেশি সেঞ্চুরি। সেজন্য তাকে ১৯৯০ দশকের সেরা ব্যাটসম্যান হিসেবে বেছে নিয়েছে উইজডেন। আর ২০০০-২০১০ এই দশ বছরের সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে মুত্তায়া মুরালিধরণকে।

লংকান স্পিনার ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে দলকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন। সেজন্য তাকেই ওই দশকের সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে।  আর ১৯৭০ এর দশকের সেরা ক্রিকেটার হিসেবে সম্ভবত স্যার ভিভ রিচার্ডসকে বেচে নিতে কোন বেগ পেতে হয়নি উইজডেন আলমানাক্সের কমিটির। টানা দুই বিশ্বকাপ জিতে এবং ওয়ানডে ক্রিকেটে বিপ্লব এনে দিতে রিচার্ডসের চেয়ে বেশি অবদান কারো আছে কি না বলা কঠিন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.