আজ: মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ইং, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০২১, শনিবার |



kidarkar

মিডল্যান্ড ব্যাংককে আইনি ছাড় দিয়েছে বিএসইসি

শেয়ারবাজার ডেস্ক: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে পাবলিক ইস্যু বিধিমালা-২০১৫-এর কিছু বিধি পরিপালন থেকে অব্যাহতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ব্যাংকটির কর্মীদের কাছে শেয়ার ইস্যুর ক্ষেত্রে এ আইনি ছাড় দেয়া হয়েছে। সম্প্রতি এ বিষয়ে কমিশনের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিএসইসির প্রজ্ঞাপনে বলা হয়েছে, মিডল্যান্ড ব্যাংককে বেশকিছু শর্তসাপেক্ষে পাবলিক ইস্যু বিধিমালা-২০১৫-এর বিধি ৬-এর উপবিধি ১ পরিপালন থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এ বিধি অনুসারে, আইপিওতে ইস্যু করা শেয়ারের মধ্যে এলিজিবল ইনভেস্টর (ইআই) ৩০ শতাংশ, মিউচুয়াল ফান্ড ও সমন্বিত বিনিয়োগ স্কিম ১০ শতাংশ, সাধারণ বিনিয়োগকারী ৫০ শতাংশ এবং অনিবাসী বাংলাদেশীদের জন্য ১০ শতাংশ শেয়ার বরাদ্দের নিয়ম রয়েছে।

শর্তানুসারে, ৩৫ লাখ সাধারণ শেয়ার ব্যাংকটির কর্মীদের অনুকূলে ইস্যু করা হবে এবং এটি আইপিও প্রক্রিয়ার অংশ হিসেবে বিবেচিত হবে। এ শেয়ার ইস্যুর পর বাকি ৬ কোটি ৬৫ লাখ শেয়ার পাবলিক ইস্যু বিধিমালার নিয়ম অনুসারে বণ্টন করা হবে। জনসাধারণের জন্য সাবস্ক্রিপশন চলাকালীন ব্যাংকটির কর্মীরা তাদের জন্য বরাদ্দ শেয়ার সাবস্ক্রিপশন করতে পারবে। কর্মীদের অনুকূলে ইস্যু করা শেয়ারের ওপর দুই বছরের লক ইন থাকবে। এক্ষেত্রে আইপিওর প্রসপেক্টাস ইস্যুর তারিখ কিংবা সাবস্ক্রিপশন শেষ হওয়ার তালিকা যেটি পরে আসবে সেটির ভিত্তিতে দুই বছর সময়সীমা হিসাব করা হবে।

প্রসঙ্গত, আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকার মূলধন সংগ্রহের জন্য এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছে মিডল্যান্ড ব্যাংক। ব্যাংকটির ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.