আজ: সোমবার, ১৪ জুন ২০২১ইং, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ এপ্রিল ২০২১, শনিবার |


kidarkar

করোনা: ভারতে ছাড়পত্র পেলো নতুন ওষুধ `ভিরাফিন’

আন্তর্জাতিক ডেস্ক:কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য নতুন ওষুধ পেয়েছে ভারত। দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা গতকাল শুক্রবার ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলার ‘ভিরাফিন’ ওষুধটিকে করোনায় চিকিৎসায় ব্যবহারের অনুমোদন দিয়েছে। সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

মাঝারি পর্যায়ের করোনায় আক্রান্তদের চিকিত্সায় ‘ভিরাফিন’ প্রয়োগ করা যাবে। করোনা আক্রান্তদের এই ওষুধের একটি ডোজ প্রয়োগ করতে হয়। ‘ভিরাফিন’ মূলত হেপাটাইটিস সি রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

জাইডাস ক্যাডিলার দাবি, ‘ভিরাফিন’ কোভিড রোগীদের দ্রুত আরোগ্যে সাহায্য করে। এবং শারীরিক অবস্থার অবনতি হওয়াও রোধ করে এই ওষুধ।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ‘ভিরাফিন’ প্রয়োগের সাত দিনের মধ্যেই ৯১ দশমিক ১৫ শতাংশ ব্যক্তির আরটিপিসিআর পরীক্ষায় ফলাফল নেগেটিভ আসছে।

এ ছাড়া এই ওষুধের একটি ডোজ প্রয়োগ করতে হওয়ায়, এটি অন্যান্য ওষুধের তুলনায় অনেক বেশি সহজসাধ্যও বটে।

তা ছাড়া এই ওষুধ প্রয়োগের সবচেয়ে বড় সুবিধা হলো—এটি ব্যবহারের পর অক্সিজেন দেওয়ার প্রয়োজনীয়তা হ্রাস পায়। ফলে, শ্বাসকষ্টজনিত সমস্যা থেকেও দ্রুত রেহাই পাবেন করোনা রোগীরা।

ক্যাডিলা হেলথ কেয়ারের ব্যবস্থাপনা পরিচালক ড, শারভিল প্যাটেলের ভাষ্য, ‘সঠিক সময়ে এই ওষুধ প্রয়োগের মাধ্যমে দ্রুত আক্রান্তের সংখ্যা হ্রাস করা সম্ভব হবে। এই সময়ে রোগীদের জন্য এটি অত্যন্ত জরুরি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এটি সাহায্য করবে।’

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.