আজ: মঙ্গলবার, ১৫ জুন ২০২১ইং, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ এপ্রিল ২০২১, সোমবার |


kidarkar

পারপিচ্যুয়াল বন্ডকে ব্যাংকের বিনিয়োগ সীমার বাহিরে রাখা হবে: ড. শেখ সামসুদ্দিন আহমেদ

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে পারপিচ্যুয়াল বন্ডকে ব্যাংকের বিনিয়োগ সীমার বাহিরে রাখা হবে। এজন্য শীগগির বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে প্রস্তাব দেওয়া হবে।

সোমবার (২৬ এপ্রিল) শীর্ষ ব্রোকার প্রতিষ্ঠানের প্রধান নির্বাহিদের সঙ্গে সাম্প্রতিক শেয়ারবাজার নিয়ে এক আলোচনা সভায় এমনটি জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ। তার সভাপত্তিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রায় ৩০টি ব্রোকার হাউজের সিইওরা অংশগ্রহন করেন।

রেজাউল করিম বলেন, আজকের আলোচনায় পাবলিক ইস্যু রুলস, মার্জিণ ঋণ, নেগেটিভ ইক্যুইটি, পারপিচ্যুয়াল বন্ড, লেনদেনের চার্জ, ডিএসইর অনলাইন সমস্যাসহ বেশ কিছু বিষয়ে আলোচনা করা হয়।

সভায় ধীরে ধীরে লেনদেন বৃদ্ধির বিষয়টিকেও তুলে ধরা হয় জানিয়ে তিনি বলেন, আগে প্রতি হাওলায় ৩৫-৪০ হাজার টাকার লেনদেন হতো। তবে চলতি বছরের প্রথম প্রান্তিকে সেটা ৬০ হাজারে উন্নিত হয়েছে। যা গত ২ কার্যদিবসে ১ লাখে উন্নিত হয়েছে। এই লেনদেনের ধারাকে কিভাবে এগিয়ে নেওয়া যায়, তা নিয়ে আজ আলোচনা হয়েছে।

তিনি বলেন, ব্রোকাররা লেনদেনকৃত অর্থের পরিবর্তে সিকিউরিটিজের উপর সিডিবিএল চার্জ নির্ধারনের জন্য অনুরোধ করেছে। এছাড়া মার্জিণ ঋণের নেগেটিভ ইক্যুইটির অ্যাকাউন্টে লেনদেনের যে সুযোগ দেওয়া আছে, তা বাড়ানোর জন্যও বলেছেন। কমিশন এ বিষয়ে যাচাই করে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে।

এদিন করোনার কারনে বিনিয়োগকারীরা অনলাইনে লেনদেন করতে গিয়ে ডিএসইর মোবাইল অ্যাপে সমস্যায় পড়ার বিষয়টি তুলে ধরা হয় বলে জানান বিএসইসির এই নির্বাহি পরিচালক। যা সমাধানে ডিএসই কাজ করছে বলে স্টক এক্সচেঞ্জটির এমডি জানিয়েছেন।

এছাড়া অ্যাকাউন্টস যেনো নেগেটিভ না হয়, তার জন্য করণীয় পদক্ষেপ নেওয়ার জন্য কমিশনার নির্দেশ দিয়েছেন বলে জানান রেজাউল করিম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.