আজ: মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ইং, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

ভারত থেকে ফেরা ২৫০ পাসপোর্টযাত্রী বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে

জাতীয় ডেস্ক: ভারতে আটকেপড়া বাংলাদেশের ২৫০ পাসপোর্টধারী যাত্রী বেনাপোল বন্দর দিয়ে দেশে ফিরেছেন।

গতকাল বুধবার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত ২৪৯ বাংলাদেশি পাসপোর্টযাত্রী বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে ফেরেন।

এছাড়া, সোমবার সন্ধ্যা থেকে বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভারতে আটকে পড়া ৪৩৯ বাংলাদেশি বেনাপোল স্থলপথে দেশে ফিরেছেন। বাংলাদেশ থেকে ভারতে ফিরেছেন ৬৭ যাত্রী। এসব পাসপোর্টধারী যাত্রীদের নিজ খরচে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে।

আজ বৃহস্পতিবার সকালে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বিষয়টি জানিয়েছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক‌্যাল অফিসার আশরাফুজ্জামান জানান, যেসব বাংলাদেশি পাসপোর্টযাত্রী বেনাপোল ইমিগ্রেশন দিয়ে দেশে ফিরে এসেছেন, তাদের হাই কমিশনের অনুমতিপত্র ছাড়াও তাদের করোনা নেগেটিভ সনদ আনতে হয়েছে।

এদিকে, বুধবার যে সকল পাসপোর্টযাত্রী ফেরত এসেছেন তাদের মধ্যে মেডিক‌্যাল পরীক্ষায় তিনজন করোনা পজেটিভ হয়েছেন। তাদের বিশেষ ব্যবস্থায় যশোর জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডের রেড জোনে স্থানান্তর করা হয়েছে।

ওসি আহসান হাবিব জানান, নতুন করে পাসপোর্টযাত্রীদের ভারত ও বাংলাদেশ ভ্রমণ এখন পর্যন্ত বন্ধ রয়েছে। তবে, এখন পর্যন্ত যারা এসেছেন তাদের বাধ্যতামূলক নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে বেনাপোল স্থলবন্দর এলাকায়ই থাকতে হবে। এছাড়া ফেরত আসা তিন বাংলাদেশি করোনা পজিটিভ যাত্রীকে যশোর জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের রেড জোনে রাখা হয়েছে।

বিশেষ অনুমতিপত্র নিয়ে যারা ভারত থেকে দেশে ফিরে আসছেন, তাদের বন্দর এলাকার বেশ কয়টি আবাসিক হোটেলে রাখা হচ্ছে। পোর্ট ভিউ, রজনিগন্ধা, জুয়েল হোটেল, সিটি আবাসিক, চৌধুরী হোটেল, হোটেল অ্যারিস্টোকেট, সানসিটিসহ আরো বেশ কয়টি হোটেলে তাদের রাখা হচ্ছে। এমনকি পৌর কমিউনিটি সেন্টার, বিয়ে বাড়িসহ বেশ কিছু স্কুলেও রাখা হচ্ছে।

স্থান সংকুলান না হওয়াতে বাস ও মাইক্রোবাস এবং অ্যাম্বুলেন্সে লাউজানি এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে। কোয়ারেন্টাইনে রাখা আগতদের পাসপোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রাখা হচ্ছে। কোয়ারেন্টাইন শেষে তাদের পাসপোর্ট ফেরত দেওয়া হবে। কোয়ারেন্টাইনে তাদের দেখভাল ও নিরাপত্তার জন্য নিরাপত্তা কর্মীও নিয়োজিত রাখা হচ্ছে।

এদিকে, সোমবার, মঙ্গলবার এবং বুধবার মিলে ৫ শতাধিক ভারত ফেরত পাসপোর্টযাত্রীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। বাংলাদেশে আটকেপড়া অনেক ভারতীয় পাসপোর্টযাত্রী অনুরুপ কায়দায় ভারতে গেছেন বলে জানান এই কর্মকর্তা।

এদিকে, চিকিৎসা শেষে হাতে খরচের টাকা না থাকায় ভারত ফেরত বাংলাদেশিরা নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে অসহায় দিন পার করছেন বলে জানা গেছে। তবে সরকারি নির্দেশনা মানতে তাদের বাধ্য হয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.