আজ: বুধবার, ১৬ জুন ২০২১ইং, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মে ২০২১, বুধবার |


kidarkar

ঢাবির চূড়ান্ত পরীক্ষা হবে অনলাইনে

ঢাবি প্রতিনিধি: চলমান করোনা পরিস্থিতির উন্নতি না হলে আগামী ১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেয়া হবে। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনার কারণে স্থগিত থাকা পরীক্ষাগুলো অনলাইনে কীভাবে নেয়া যায় সে বিষয়ে সভায় আলোচনা হয়েছে।

অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে। অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা ও পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, দুই সপ্তাহের মধ্যে এই কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। ডিনস কমিটির এসব সিদ্ধান্ত শিগগির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় অনুমোদন করা হবে।

এর আগে এদিন বিকেল তিন টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।  বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান বলেন, আগামী জুলাই মাসের মধ্যে যদি সশরীরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি না হয় তাহলে অনলাইনেই পরীক্ষাগুলো নেওয়া হবে। সেক্ষেত্রে তিন ঘণ্টার পরীক্ষা এক ঘণ্টা বা দেড় ঘণ্টায় নেওয়া হবে।

অধ্যাপক হাসানুজ্জামান বলেন, অনলাইনে পরীক্ষার পদ্ধতির বিষয়ে স্ব-স্ব বিভাগকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আগামীকাল ৬ মে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.