আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মে ২০২১, বুধবার |


kidarkar

এবারও সীমিত পরিসরে হজের পরিকল্পনা সৌদির


আন্তর্জাতিক ডেস্ক: গতবারের মতো এ বছরও বিদেশ থেকে কাউকে হজের অনুমতি না দেওয়ার পরিকল্পনা করছে সৌদি সরকার। বিশ্বজুড়ে করোনার প্রকোপ আবারও বাড়ার পরিপ্রেক্ষিতে দেশটির কর্তৃপক্ষ এমন সিদ্ধান্তের কথা বিবেচনা করছে। সূত্রের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

সৌদি আরবের হজসংশ্লিষ্ট দুটি সূত্র বুধবার ব্রিটিশ এই বার্তা সংস্থাকে সৌদি সরকারের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন। মহামারির প্রকোপের সঙ্গে সীমিত পরিসরে হজ আয়োজনের কারণ হিসেবে দেশে দেশে করোনাভাইরাসের নতুন নতুন ধরনের প্রাদুর্ভাব শুরুর বিষয়টি নিয়ে ঝুঁকির কথাও জানিয়েছেন তারা।

সূত্র দুটি বলছে, সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কিংবা করোনায় আক্রান্ত হলেও হজের কমপক্ষে দুই মাস আগে সুস্থ হয়েছেন তাদের নিয়ে গতবারের মতো এবারও সীমিত পরিসরে হজ আয়োজনের পরিকল্পনা চলছে।

এবারের হজে বিদেশ থেকে কারও অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে সৌদি আরব সরকারের মধ্যে আলোচনা চললেও বিষয়টি নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও রয়টার্সকে জানিয়েছেন হজসংশ্লিষ্ট ওই দুই সূত্র।

করোনা মহামারির কারণে গত বছরও এভাবে হজের আয়োজন করেছিল সৌদি কর্তৃপক্ষ। বিশ্বের বেশিরভাগ দেশে মহামারি করোনা সংক্রমণ বাড়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। এবারও একই রকম সিদ্ধান্ত নেওয়ার কথা বিবেচনা করছে দেশটি।

মহামারির পূর্বে প্রতি বছর বিশ্বের নানান প্রান্ত থেকে পচিশ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলিম ইসলামের দুই পবিত্র স্থান মক্কা এবং মদিনা পরিদর্শনের মাধ্যমে হজ আদায় করে থাকেন। এছাড়া বছরজুড়ে ওমরাহ হজ করেন অনেকে। এতে সৌদির আয় ১২ বিলিয়ন ডলার।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.