আজ: বুধবার, ১৬ জুন ২০২১ইং, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মে ২০২১, বৃহস্পতিবার |


kidarkar

পুঁজিবাজারে আসতে চায় আরও দুই বীমা কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নামে দুটি বীমা কোম্পানি পুঁজিবাজারে আসতে চায়। এ জন্য কোম্পানি দুটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে।

বিএসইসি’র একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ফিক্সড প্রাইস পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানি দুটি বাজারে আসবে। বিএসইসিতে দেয়া আবেদনের কপি দুই স্টক এক্সচেঞ্জকেও দিয়েছে কোম্পানি দুটি।

কোম্পানি সূত্রে জানা গেছে, বীমা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কোম্পানি দুটিকে পুঁজিবাজারে আসার আবেদন করতে অনুমতি দেয়ার পর বিএসইসিতে তারা আবেদন করে।

কোম্পানির তথ্যানুসারে, নতুন প্রজন্মের সাধারণ বীমা অর্থাৎ নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সেনা কল্যাণ ইন্স্যুরেন্স বিনিয়োগকারীদের কাছ থেকে ১৬ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে চায়। আইপিওর মাধ্যমে ১ কোটি ৬০ লাখ শেয়ার বাজারে ছেড়ে এই টাকা উত্তোলন করবে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৪ কোটি টাকা।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। সর্বশেষ বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, এই কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩ টাকা ৯৩ পয়সা। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ২১ টাকা ৯ পয়সা।

অপর কোম্পানি হলো- চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স। আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা উত্তোলন করতে চায়।

এই কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। সঙ্গে রয়েছে ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও এবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

কোম্পানিটির লাইফ ফান্ডের আকার ২১ কোটি ৬০ লাখ টাকা। অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২২ কোটি ৫০ লাখ টাকা। সর্বশেষ বছরে কোম্পানিটির প্রিমিয়াম আয় হয়েছে ৩১ কোটি ৩০ লাখ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.