আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মে ২০২১, শনিবার |

kidarkar

আইসিডিডিআরবির সঙ্গে জেনেক্স ইনফোসিসের চুক্তি, আয় হবে ২২ কোটি

শেয়ারবাজার ডেস্ক : আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সঙ্গে শেয়ারবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিসের সফটওয়্যার সরবরাহের চুক্তি হয়েছে। এতে জেনেক্স ইনফোসিসের আগামি ৩ বছরে আয় বাড়বে ২২ কোটি টাকা।

শনিবার (০৮ মে) জেনেক্স ইনফোসিসের পরিচালনা পর্ষদ সভায় এই চুক্তির অনুমোদন দেওয়া হয়েছে।

চুক্তি অনুযায়ি, আইসিডিডিআরবির চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য জেনেক্স ইনফোসিস বিশ্ব মানের মাইক্রোসফট ডা্য়নামিকস ৩৬৫ ইআরপি সফটওয়্যার সরবরাহ করবে। এছাড়া আগামি ৩ বছর এই সফটওয়্যার পরিচালনায় সার্ভিস দেবে।

এই চুক্তির ফলে জেনেক্স ইনফোসিসের আগামি ৩ বছরে আয় বাড়বে ২২ কোটি টাকা। অর্থাৎ গড়ে প্রতি বছর আইসিডিডিআরবি থেকে আয় হবে ৭.৩৩ কোটি টাকা।

২০১৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিস ব্যবসা সম্প্রসারনে নিয়মিত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করছে। যার ফলে ব্যবসায় উন্নতি হচ্ছে। যাতে করে শুধুমাত্র অভিহিত মূল্যে শেয়ারবাজারে শেয়ার ইস্যু করা কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদের ভালো লভ্যাংশও দিচ্ছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে জেনেক্স ইনফোসিসের ২০১৭-১৮ অর্থবছরে মুনাফা হয়েছিল ১২.৪৩ কোটি বা ইপিএস ২.০২ টাকা। যা এরপরে ২০১৮-১৯ অর্থবছরে বেড়ে হয় ১৯.৫৬ কোটি টাকা বা ইপিএস ২.৭১ টাকা। আর সর্বশেষ ২০১৯-২০ অর্থবছরে আরও বেড়ে হয়েছে ৩২.০৬ কোটি টাকা বা ইপিএস ৩.৪২ টাকা।

কোম্পানিটির ব্যবসার ন্যায় লভ্যাংশেও রয়েছে ধারাবাহিকতা। কোম্পানিটি ২০১৮-১৯ অর্থবছরের শেষার্ধে তালিকাভুক্ত হলেও ওই অর্থবছরের ব্যবসায় ২০ শতাংশ লভ্যাংশ দেয়। যা পরের বছরেও একই পরিমাণ দিয়েছে।

উল্লেখ্য, জেনেক্স ইনফোসিসের পরিশোধিত মূলধনের পরিমাণ ১০৩.২২ কোটি টাকা। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৫৪.৭০ টাকায়।

১ টি মতামত “আইসিডিডিআরবির সঙ্গে জেনেক্স ইনফোসিসের চুক্তি, আয় হবে ২২ কোটি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.