আজ: মঙ্গলবার, ১৫ জুন ২০২১ইং, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০২১, বৃহস্পতিবার |


kidarkar

বাজেট: তালিকাভুক্ত কোম্পানির কর কমলো ২.৫%

শেয়ারবাজার রিপোর্ট: আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজার উজ্জীবিতকরণের জন্য তালিকাভূক্ত কোম্পানির কর আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। এতে আগামী অর্থবছরে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ২২ দশমিক ৫০ শতাংশ কর প্রদান করতে হবে। আজ (৩ জুন) সংসদে অনুষ্ঠিত আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় এ তথ্য জানান অর্থমন্ত্রঅ আ হ ম মুস্তফা কামাল।

তথ্য মতে, আগামী অর্থবছরে তালিকাভুক্ত কোম্পানির কর ২ দশমিক ৫০ শতাংশ কমিয়ে ২২ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। যা আগের অর্থবছরে ২৫ শতাংশ ছিল। সেই সাথে এক ব্যক্তি কোম্পানির কর ৭ দশমিক ৫০ শতাংশ কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে, যা আগের অর্থবছরে ৩২ দশমিক ৫০ শাতংশ ছিল। আগামী বাজেটে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর অপরিবর্তিতভাবে ৩৭ দশমিক ৫০ শাতংশই রাখা হয়েছে। আগামী বাজেটে মার্চেন্ট ব্যাংকের কর অপরিবর্তিতভাবে ৩৭ দশমিক ৫০ শতাংশই থাকছে।

অপরদিকে তালিকাভুক্ত মোবাইল ফোন কোম্পানির কর গত বাজেট অনুযায়ী আগামী বাজেটেও ৪০ শতাংশ থাকছে। তবে আগামী বাজেটে তালিকাভুক্ত মোবাইল ফাইন্যানসিয়াল সার্ভিস (এমএফএস)প্রদানকারী প্রতিষ্ঠানের কর ৫ শতাংশ বেড়ে ৩২ দশমিক ৫০ শতাংশ থেকে ৩৭ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে।

বাজেটে অর্থমন্ত্রীর বক্তব্যে বলা হয়, সরকার পুঁজিবাজরকে গতিশীল ও উজ্জীবিতকরণের লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার উদ্দেশ্যে ও যুগের সাথে তাল মিলিয়ে আরো কিছু পদক্ষেপ শীঘ্রই বাস্তবায়ন করা হবে। যেমন, পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন চালু করা, আধুনিক পুঁজিবাজারের জন্য বিভিন্ন উপকরণ যথা: সুকুক, ডেরিভ্যাটিভস সহ বিকল্প লেনদেন চালু করা, ওটিসি বুলেটিন বোর্ড চালু করা, ইটিএফ চালু করা, ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড তালিকাভুক্ত করা ইত্যাদি। এছঅড়া, কর্পোরেট কর হার কমানোর বিষয়টি বিবেচনায় রয়েছে, যা বাস্তবায়িত হলে অধিক সংখ্যক ভালো শেয়ার পুঁজিবাজারে আসবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.