আজ: শুক্রবার, ২৩ জুলাই ২০২১ইং, ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুন ২০২১, রবিবার |



kidarkar

দর বৃদ্ধির প্রান্ত ছুঁয়েছে ওটিসি থেকে ফেরা চার কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: দীর্ঘদিন ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে লেনদেন করা চারটি কোম্পানি আজ রোববার থেকে মূল মার্কেটে লেনদেন শুরু করেছে।

কোম্পানি চারটি হলো- তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারার কোম্পানি লিমিটেড, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড এবং মুন্নু ফেব্রিক্স লিমিটেড। মূল মার্কেটে ফিরেই চমক দেখিয়েছে কোম্পানিগুলো। এদিন সবগুলো কোম্পানিই দর বৃদ্ধির প্রান্তসীমা ছুঁয়েছে।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, এদিন সবচেয়ে বেশি বিক্রি হয়েছে মুন্নু ফেব্রিকের শেয়ার। এই কোম্পানির এক হাজার ৫০১টি শেয়ার বিক্রি হয়েছে। সর্বোচ্চ ১০ শতাংশ বৃদ্ধির সুযোগ ছিলো। বেড়েছেও তাই। দিনশেষে ১০ টাকার শেয়ার বিক্রি হয়েছে ১১ টাকায়।

বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার ওটিসি মার্কেটে মূল্য ছিলো ৫০ টাকা। ১০ শতাংশ দর বৃদ্ধির পর ক্লোজিং হয়েছে ৫৫ টাকায়। অর্থাৎ এই কোম্পানিটির দরও সর্বোচ্চ বেড়েছে।

তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ারের মূল্য ছিল ১২ টাকা। ১০ শতাংশ দাম বেড়ে হওয়ার সুযোগ ছিল ১৩ টাকা ২০ পয়সা। হয়েছেও তাই। তবে অসংখ্য ক্রেতার আগ্রহ থাকলেও বিক্রি হয়েছে মাত্র একটি শেয়ার।

পেপার প্রসেসিংয়ের শেয়ার ১৬ টাকা থেকে বেড়ে হয়েছে ১৭ টাকা ৬০ পয়সা। এই দরে হাতবদল হয়েছে কেবল একটি শেয়ার।

জানা গেছে, উৎপাদনে না থাকা, নিয়মিত বার্ষিক সাধারণ সভা (এজিএম) না করা, কাগজের শেয়ার রাখা, নিয়ম অনুযায়ী বিএসইসিতে আর্থিক প্রতিবেদন জমা না দেয়া, লভ্যাংশ প্রদান ও সিকিউরিটিজ আইন পরিপালন না করা ৬৭টি কোম্পানিকে মূল মার্কেট থেকে সরিয়ে ওটিসি মার্কেটে নিয়ে যাওয়া হয়।

মুনাফায় ফেরার পাশাপাশি সুশাসনে উন্নতি করায় সেখান থেকে মূল মার্কেটে ফেরার সুযোগ পায় মোট আটটি কোম্পানি। এর মধ্যে চারটি কোম্পানি আজ লেনদেন শুরু করে।

ওটিসি থেকে ফেরা অন্য কোম্পানিগুলো হলো- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ওয়াটা ক্যমিকেল, সোনালি পেপার ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

২ উত্তর “দর বৃদ্ধির প্রান্ত ছুঁয়েছে ওটিসি থেকে ফেরা চার কোম্পানি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.