আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুন ২০১৫, মঙ্গলবার |


kidarkar

সুস্থ থাকার কৌশল!


happyশেয়ারবাজার ডেস্ক: সুস্থ থাকতে কে না চায়। সুস্থ দেহ সুস্থ মন আপনাকে দেবে প্রশান্তি। সুস্বাস্থ্যের জন্য মানুষ কতো না কষ্ট করে। পাশাপাশি চিকিৎসাও করেও হন ব্যর্থ। কিন্তু আপনি হয়তো জানেন না স্বাভাবিক কিছু নিয়ম-কানুন মানলে আপনিও হতে পারেন সুস্থ মানুষ। এবার আপনাদের জানাবো সুস্থ থাকার কৌশল সম্পর্কে।

১. পর্যাপ্ত পানি পান : কোমল পানীয় কিংবা অনুরূপ অন্য কোনো পানীয়ের তুলনায় সাদা পানি ভালো। আর সুস্বাস্থ্যের জন্য এটি পর্যাপ্ত পরিমাণে পান করার কোনো বিকল্প নেই।

২. আগে থেকে পরিকল্পনা : আগামী সপ্তাহে আপনার কী কী গুরুত্বপূর্ণ কাজ রয়েছে তা আগে থেকেই ঠিক করে রাখুন। সপ্তাহের ছুটির দিনে কী কী কাজ করবেন, তা আগে থেকে জানা থাকলে মানসিক চাপ কম হবে।

৩. প্রতিদিন অনুশীলন : সুস্থ থাকার জন্য সপ্তাহে অন্তত পাঁচ দিন শারীরিক অনুশীলন করা উচিত। কিন্তু আপনি যদি সময় না পান তাহলে কী করবেন? এ ক্ষেত্রে হাতে সময় নিয়ে জিমে গিয়ে অনুশীলন করার পরিকল্পনা বাদ দিন। এর বদলে সপ্তাহজুড়েই কয়েক মিনিট করে শারীরিক অনুশীলন করুন। এটি হতে পারে সিঁড়ি ভাঙা, সন্তানের সঙ্গে খেলা কিংবা কিছুটা রাস্তা হেঁটেই যাতায়াত করা।

৪. স্বাস্থ্যের খোঁজ খবর : বিভিন্ন পত্রপত্রিকার স্বাস্থ্য পাতার ওপর চোখ রাখুন। অনলাইনেও নির্ভরযোগ্য পোর্টাল থেকে স্বাস্থ্যগত খবর দেখতে পারেন। এতে আপনার স্বাস্থ্যসচেতনতা তৈরি হবে।

৫. পর্যাপ্ত ঘুম : ঘুম শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। পর্যাপ্ত ঘুম না হলে তা শরীরকে শুধু ক্লান্তই করবে না, এতে দেহের হরমোনের ভারসাম্যও ব্যাহত হবে। তাই যতই ব্যস্ত দিন যাক না কেন, রাতে প্রশান্তির ঘুম বাদ দেবেন না।

৬. ঘরের খাবার : রাস্তাঘাটের জাংক ফুড বাদ দিয়ে স্বাস্থ্যকর খাবার খান। প্রয়োজনে বাড়িতে তৈরি কিছু খাবার সঙ্গে রাখুন।

৭. নিজস্ব পাঁচ মিনিট : যতই ব্যস্ত মানুষ হন না কেন, প্রতিদিন পাঁচ মিনিট সময় রাখুন নিজের জন্য। এ সময় বাড়ির বাইরে ফ্রেশ হাওয়ায় গিয়ে লম্বা করে শ্বাস নিন।

৮. ভারসাম্য রক্ষা : জীবনযাপনে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। স্বাস্থ্য ঠিক রাখার জন্য নিজের ওপর যেমন জুলুম করা যাবে না, তেমনি স্বাস্থ্য বিষয়টিকে অবহেলাও করা যাবে না। তাই কর্মব্যস্ত জীবনে নিজের জন্য যেমন স্বাস্থ্যকর কিছু অভ্যাস বজায় রাখতে হবে, তেমনি অন্যান্য বিষয়ের সঙ্গেও ভারসাম্য বজায় রাখতে হবে। (সূত্র: ফক্স নিউজ)

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.