আজ: বুধবার, ২৮ জুলাই ২০২১ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুন ২০২১, মঙ্গলবার |



kidarkar

‘এসএসসি-এইচএসসি পরীক্ষা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর’

শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা, তা নির্ভর করছে করোনা পরিস্থিতি ওপর বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (১৫ জুন) ঢাকার কেরানীগঞ্জ জাজিরা মোহাম্মদিয়া আলীম মাদরাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে একথা জানান শিক্ষামন্ত্রী।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা জানতে চাইলে দীপু মনি বলেন, আমারা দেখেছি অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের ভালো করছে। অ্যাসাইনমেন্ট চূড়ান্ত করছি। এসএসসির জন্য ৬০ দিন এবং এইচএসসির জন্য ৮৪ দিনের অ্যাসাইনমেন্ট আমরা দিচ্ছি। আমরা চেষ্টা করে যাবো। আরও কিছুদিন হয়তো দেখতে হবে।

তিনি বলেন, যদি দেখি না পরীক্ষা নেওয়া একবারেই সম্ভব হচ্ছে না। আমরা বিকল্প অনেক কিছুই চিন্তা করে রেখেছি। অ্যাসাইনমেন্ট দিচ্ছি। কী কী সিনারিও হতে পারে তারও চিন্তা করছি। যদিও এসবের ওপর আমাদের কারো হাত নেই। সব রকমের সিনারিও চিন্তা করে কী কী সম্ভাব্য বিকল্প থাকতে পারে তা নিয়ে ভাবছি এবং কাজ করছি। যদি পরীক্ষা নেওয়া যায় নেবো। যদি না যায় তাহলে বিকল্প মূল্যায়ন হতে পারে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করলে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বলব, তারা যেন পড়াশোনা থেকে দূরে সরে না যায়। পরীক্ষা না হলেও পরবর্তী ক্লাসের পড়াশোনা বোঝার জন্য পড়াশোনা করতে হবে।’ এ সময় এক সাংবাদিক জানতে চান, বিকল্প কী হতে পারে? জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেক রকম চিন্তা আছে। কিন্তু পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেওয়া যাবে না। তবে শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.