আজ: বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১ইং, ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুন ২০২১, মঙ্গলবার |



kidarkar

সরকারি শূন্যপদ ৪ লাখ ছুঁইছুঁই! বেশিরভাগই মাঠ পর্যায়ের

শেয়ারবাজার ডেস্ক: সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও পরিদপ্তরের আওতাধীন ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি পদ থাকলেও এখন পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য রয়েছে। শূন্য পদের বেশির ভাগেই মাঠপর্যায়ের।

মঙ্গলবার (১৫ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মকর্তা ও কর্মচারীদের পরিসংখ্যান নিয়ে ‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বই প্রকাশে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানায়, করোনা মহামারির সময়ে অর্থনৈতিক খাত চাঙ্গা করা এবং বেকারত্ব দূর করতে সরকারের শূন্য পদগুলোতে জনবল নিয়োগ দেওয়া জরুরি। বিপুল সংখ্যক পদ বছরের পর বছর শূন্যই থাকছে। জনবল নিয়োগের ক্ষেত্রে কোনো জটিলতা থাকলে তা সমাধানের পথ খুঁজতে হবে।

‘স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০’ বইটিতে উল্লেখ করা হয়েছে, শূন্যপদের মধ্যে প্রথম শ্রেণির ৪৬ হাজার ৬০৩টি, দ্বিতীয় শ্রেণির ৩৯ হাজার ২৮টি, তৃতীয় শ্রেণির ১ লাখ ৯৫ হাজার ৯০২টি এবং চতুর্থ শ্রেণির ৯৯ হাজার ৪২২টি পদ রয়েছে।

মন্ত্রণালয় ও বিভাগ পর্যায়ে ১৭ হাজার ৭৩৯টি পদের মধ্যে শূন্য পাঁচ হাজার ৬৮টি, সংস্থা ও অধিদপ্তর পর্যায়ে ১৪ লাখ ৯ হাজার ৬২৬টি পদের মধ্যে শূন্য দুই লাখ ৩৩ হাজার ৩৩৬টি। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনারের (ভূমি) অফিসে ১৪ হাজার ৮৫১টি পদ খালি রয়েছে, এখানে মোট পদের সংখ্যা ৪৭ হাজার ৩৩টি।

গত ডিসেম্বর পর্যন্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং করপোরেশনগুলোতে চার লাখ ১১ হাজার ৪৭০টি পদের মধ্যে এক লাখ ২৭ হাজার ৭০০টি পদ খালি ছিল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.