আজ: বৃহস্পতিবার, ০৬ মে ২০২১ইং, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ জানুয়ারী ২০১৫, সোমবার |


শিগগিরই ইফাদ অটোসের লেনদেন শুরু

ifad2শেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা কোম্পানি  ইফাদ অটোস লিমিটেডকে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। অন্যদিকে অনুমোদন পাওয়ার পরপরই কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে শেয়ার জমা করতে সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) জানিয়েছে। সিডিবিএল শেয়ার জমা করার পরই উভয় স্টক এক্সচেঞ্জে এ কোম্পানির লেনদেন শুরু হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

গত ১৮ জানুয়ারি, রোববার ডিএসইর পরিচালনা পর্ষদের বৈঠকে এ কোম্পানিটি তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্ত হয়।

জানা যায়, গত বছরের ২৪ ডিসেম্বর ইফাদ অটোস আইপিও লটারির ড্র সম্পন্ন করে। এই কোম্পানির আইপিওতে ৬৩ কোটি টাকার বিপরীতে এক হাজার ২৩ কোটি ৩৯ লাখ ৫০ হাজার টাকার আবেদন জমা পড়েছিল। যা মোট আবেদনের চেয়ে ১৬.৫ গুণ বেশি।

এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা ৭০২ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকার আবেদন জমা দিয়েছিল। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৮ কোটি ২৮ লাখ ৬২ হাজার টাকা, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৬ কোটি ৮৯ লাখ ৬৪ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডের কাছ থেকে ১৮৫ কোটি ৫৭ লাখ ৬৪ হাজার টাকার আবেদন জমা পড়েছিল।

এছাড়াও ব্যাংকের মাধ্যমে বিনিয়োগকারীরা ৬৯৫ কোটি ৫৩ লাখ ৫৪ হাজার টাকার আবেদন জমা দিয়েছিল। ডিএসইর মাধ্যমে ২২০ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার টাকা, মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে ৭ কোটি  ৯ লাখ ৬৪ হাজার টাকা এবং সিএসইর মাধ্যমে ৪২ কোটি ২১ লাখ টাকার আবেদন জমা পড়েছিল।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ বাবদ ব্যয় করবে।

গত বছরের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ইফাদ অটোসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.১৬ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৪৪.১২ টাকা ।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ব্যানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে বিএসইসির ৫২৭তম কমিশন সভায় এই কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.