আজ: বুধবার, ২৮ জুলাই ২০২১ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুন ২০২১, সোমবার |



kidarkar

এ বছরই আসছে ৪৪৩ম বিসিএসের সার্কুলার

শেয়ারবাজার ডেস্ক: করোনার কারণে সব সরকারি চাকরির সার্কুলার প্রায় ১৫ মাস ধরে বন্ধ রয়েছে। তবে এরই মধ্যে বিশেষ দুটি বিসিএস ও ৪৩তম সাধারণ বিসিএসের সার্কুলার প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে হতে পারে ৪৪তম সাধারণ বিসিএসের সার্কুলার। সোমবার (২১ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসি সূত্র জানায়, বর্তমানে ৪০, ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ। এগুলোর ভাইভা পরীক্ষা চলছে। আর ৪৩তম বিসিএসের আবেদন জমা নেওয়ার কাজ চলছে। করোনার কারণে জরুরি ভিত্তিতে ডাক্তার নিয়োগের জন্য ৩৯ ও ৪২তম বিশেষ বিসিএস দেয় পিএসসি

এ ব্যাপারে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, প্রতি বছর একটি করে বিসিএস দেওয়ার টার্গেটে নিয়ে আমরা কাজ করছি। এবারও সেই টার্গেট আছে। এ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ করছে। তাদের শূন্য পদে চাহিদা পেলে আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে ৪৪তম বিসিএসের সার্কুলার দেওয়া সম্ভব হবে।

জানা গেছে, করোনার কারণে চাকরিপ্রার্থীদের অনেকের চাকরিতে আবেদনের বয়স চলে যাচ্ছে। এটি বিবেচনা করে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে। এই বিসিএসে বয়সেও শিথিলতা আনা হতে পারে।

গত ৩০ নভেম্বর বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগের জন্য ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত ৩০ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে তা কয়েক দফা বাড়িয়ে আবেদনের তারিখ আগামী ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। অপরদিকে ডাক্তারদের জন্য ৪২তম বিশেষ বিসিএসের ভাইভা পরীক্ষা চলছে। এছাড়াও সাধারণ বিসিএস ৪১তম প্রিলিমিনারি পরীক্ষা গত ১৯ মার্চ অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৩৫ পদের বিপরীতে প্রায় পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী পরীক্ষায় অংশ নেন। শিগগিরই এ পরীক্ষার ফল প্রকাশ করবে পিএসসি। এছাড়া ৪০তম সাধারণ বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে।

১ টি মতামত “এ বছরই আসছে ৪৪৩ম বিসিএসের সার্কুলার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.