আজ: বুধবার, ২৮ জুলাই ২০২১ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০২১, মঙ্গলবার |



kidarkar

‘দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সক্ষম’

শেয়ারবাজার রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে যতোই প্রাকৃতিক দুর্যোগ আসুক না কেন জনগণ তা মোকাবিলা করতে সক্ষম। মঙ্গলবার (২২ জুন) সকালে আয়োজিত একনেক সভায় ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

এদিকে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠেছে ১০ প্রকল্প।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভাপতিত্ব করছেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা উপস্থিত রয়েছেন।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন সিনিয়র তথ্য কর্মকর্তা ও উপসচিব মো. শাহেদুর রহমান।

একনেক সভার প্রকল্প সমূহ :

১. ‘নোয়াখালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমিরমুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক (জেড-১৪১০) এবং সেনবাগ-বেগমগঞ্জ গ্যাসফিল্ড-সোনাইমুড়ী সড়ক (জেড-১৪৪৬) উন্নয়ন’ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে। প্রকল্পটির জন্য মোট ব্যয় ধরা হয়েছে ৩৭১ কোটি ১৬ লাখ টাকা।

২. ‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি (১ম সংশোধিত)’ প্রকল্পটিও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে। প্রথম সংশোধনের মাধ্যমে প্রকল্পটির ব্যয় ২৩৬ কোটি ৫০ লাখ টাকা থেকে বেড়ে হচ্ছে ৬৭৪ কোটি ৭৩ লাখ টাকা।

৩. স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবিত ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটিও একনেক সভায় উপস্থাপন করা হয়েছে। প্রকল্পটির জন্য মোট ব্যয় ধরা হয়েছে ২৬১ কোটি ৩৩ লাখ টাকা।

৪. ‘গাজীপুর সিটি কর্পোরেশনের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নিমিত্তে জমি অধিগ্রহণ’ প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭৮২ কোটি ২৫ লাখ টাকা।

৫. ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন (১ম পর্যায়) ১ম সংশোধিত’ প্রকল্পটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটি সংশোধনীর মাধ্যমে ৮০৬ কোটি টাকা থেকে ব্যয় বেড়ে হচ্ছে ৮৯৭ কোটি টাকা। একইসঙ্গে বাস্তবায়ন মেয়াদ আড়াই বছর বেড়ে হচ্ছে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত।

৬. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন ২য় সংশোধিত’ প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সংশোধনীর মাধ্যমে মেয়াদ দুই বছর বেড়ে হচ্ছে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত। আর ব্যয় বেড়ে হচ্ছে ৬৪৮ কোটি ৪৪ লাখ টাকা।

৭. ‘সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন’ শীর্ষক প্রকল্পটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি টাকা।

৮. স্থানীয় সরকার বিভাগের ‘গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পটি একনেকে উপস্থাপন করা হবে। প্রকল্পটির জন্য ব্যয় ধরা হয়েছে ৬৮৫ কোটি টাকা।

৯. ‘গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প জেলা টাঙ্গাইল’ শীর্ষক প্রকল্পটিও স্থানীয় সরকার বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৮৬৫ কোটি ৬৪ লাখ টাকা।

১০. ‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তদসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে। এ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৫৮ কোটি টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.