আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুন ২০২১, বুধবার |

kidarkar

৯ দেশে ছড়িয়ে পড়েছে ‘ডেল্টা প্লাস’

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে শনাক্ত হওয়া করোনার ডেল্টা ধরন আবারও রূপ বদলেছে। ‘ডেল্টা প্লাস’ নামের নতুন এই ধরনটি নিয়ে উদ্বেগ বেড়েছে বিশ্বজুড়ে। এরই মধ্যে ভারতের সীমানা ছাড়িয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্তত নয়টি দেশে ডেল্টা প্লাস ছড়িয়ে পড়ার খবর মিলেছে।

অতি সংক্রামক এই ধরনটি করোনা মহামারির ইতি টানার প্রক্রিয়াকে বিলম্বিত করতে পারে বলে আশঙ্কা জনস্বাস্থ্যবিদদের। খবর হিন্দুস্তান টাইমসের।

এখন পর্যন্ত এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকার নয়টি দেশে ডেল্টা প্লাস ধরন ছড়িয়ে পড়ার খবর মিলেছে। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, রাশিয়া ও চীন।

করোনার ডেল্টা ধরনটি প্রথম শনাক্ত হয়েছিল গত বছরের শেষের দিকে। এর কারণে চলতি বছরে এসে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো বিপর্যস্ত হয়েছে ভারত। দেশটি থেকে বাংলাদেশসহ বিশ্বের ৮০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে ডেল্টা ধরন।

যুক্তরাষ্ট্র ও ইউরোপে নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে এটি। কেননা, করোনার এই ধরন দ্রুত ছড়াতে পারে। অল্প সময়ের মধ্যে আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থার অবনতি হয়। এরই মধ্যে করোনার ডেল্টা ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত এপ্রিলে দেশটিতে করোনার ডেল্টা প্লাস ধরন প্রথম শনাক্ত হয়। আর গত মঙ্গলবার পর্যন্ত মহারাষ্ট্র, কেরালা ও মধ্যপ্রদেশ—ভারতের এই তিন রাজ্যের ছয়টি জেলায় ২২ জনের শরীরে করোনার এই ধরন শনাক্ত হয়েছে।

১ টি মতামত “৯ দেশে ছড়িয়ে পড়েছে ‘ডেল্টা প্লাস’”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.